×

খেলা

অবশেষে তামিমের ব্যাটে চমক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ ডিসেম্বর ২০১৯, ১০:১০ পিএম

অবশেষে তামিমের ব্যাটে চমক

প্রথম ম্যাচে ব্যাটিংটাই ডুবিয়েছে ঢাকা প্লাটুনকে। ব্যাটিং ব্যর্থতার কারণে রাজশাহী রয়্যালসের বিপক্ষে ন্যুনতম লড়াইটাও করতে পারেনি তারকাখচিত দলটি। তবে যে দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, তাদের কি এক হারেই আত্মবিশ্বাস তলানিতে চলে যাবে?

না, দ্বিতীয় ম্যাচেই জ্বলে ওঠেছেন ঢাকা প্লাটুনের ব্যাটসম্যানরা। আলাদা করে বলতে হয় তামিম ইকবালের কথা। বহুদিন পর ব্যাটে রানের দেখা পেয়েছেন দেশসেরা এই ওপেনার, তুলেছেন ঝড়। তার সঙ্গে থিসারা পেরেরার তাণ্ডবে ৭ উইকেটে ১৮০ রান তুলেছে ঢাকা।

শুক্রবার ( ১৩ ডিসেম্বর) সাপ্তাহিক ছুটির দিনে তামিমের ব্যাট দ্যুতি ছড়ালো। জাতীয় দল এবং ঘরোয়া ক্রিকেট মিলে ৯ ম্যাচ পর আবার ফিফটি চট্টগ্রামের খান পরিবারের ছোট খান সাহেবের ব্যাটে। অথচ সেই বিশ্বকাপের সময় থেকে খারাপ সময় শুরু হয়েছে। ঠিক ২৪ ঘন্টা আগে এই শেরে বাংলায় রাজশাহীর বিপক্ষে ম্যাচেও ব্যাট কথা বলেনি।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬২ রানের ইনিংসটি ছাড়া এবার ক্রিকেটের বিশ্ব আসরে হাসেনি তামিম ইকবালের ব্যাট। ঐ আসরে পরের তিন ম্যাচে আফগানিস্তান (৩৬), ভারত (২২) আর পাকিস্তানের ( ৮) সঙ্গেও রান পাননি দেশসেরা ওপেনার। তারপর শ্রীলঙ্কার বিপক্ষে মাশরাফি আহত হয়ে পড়ায় ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে তিন ওয়ানডে সিরিজে রীতিমত খারাপ খেলেছেন। তিন ম্যাচের দুটিতেই দুই অংকে পৌঁছাতে পারেননি। রান মোটে ২১ (০, ১৯ ও ২)।

সেটাই শেষ নয়। খারাপ সময় কাটেনি ঘরোয়া ক্রিকেটেও। দেশের প্রথম শ্রেণির ক্রিকেটের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর জাতীয় লিগের এক ম্যাচ খেলে ভাল খেলার সম্ভাবনা জাগিয়েও (৩০ ও ৪৬) লম্বা ইনিংস খেলতে পারেননি। বিপিএলের প্রথম ম্যাচে কাল (বৃহস্পতিবার) রাজশাহীর বিপক্ষে আবু জায়েদ রাহির বলে কভারে আফিফ হোসেন ধ্রুবর হাতে ক্যাচ দিয়ে ফিরে গিয়েছিলেন ৫ রানে।

আজ যেন ধনুক ভাঙ্গা পণ করেই নেমেছিলেন, অনেক হয়েছে। এবার কিছু একটা করতেই হবে। শুরুতে তাই নিজেকে গুটিয়ে রেখে সতর্ক-সাবধানি সূচনা। অবশ্য সৌম্য সরকার ক্যাচ ফেলে না দিলে ডাবল ফিগারেও পৌঁছানো সম্ভব হতো না। ৫ রানে পেসার আল আমিন হোসেনের বলে পুল করতে গিয়ে ক্যাচ তুলে দিয়েছিলেন। কিন্তু সৌম্য সরকার ছুটে গিয়েও বল তালুবন্দী করতে পারেননি।

এরপর ডাবল ফিগারে গেলেন ১৭ বলে। এক সময় স্ট্রাইক রেট ৫০'র নিচে। ১৬ বলে ৭ রান থাকা অবস্থায় প্রথম বাউন্ডারি হাকিয়ে দুই অংকে পৌঁছানো। তারপর হাফ সেঞ্চুরি পূরণ করলেন ৪০ বলে, তিন বাউন্ডারি ও দুই ছক্কায়। সৌম্য সরকারের স্লো মিডিয়াম আর বাঁহাতি স্পিনার সানজামুল ইসলাম নয়নকে সোজা ব্যাটে ছক্কা হাঁকিয়ে নিজেকে ফিরে পাওয়া। তারপর আউট হবার আগ পর্যন্ত খেলেছেন নিজের মত।

কুমিল্লা ওয়ারিয়র্স অধিনায়ক দাসুন শানাকাকে ছক্কা মেরে পৌঁছে গেলেন ৭০'র ঘরে। একই বোলারের অফস্ট্যাম্পের অনেক বাইরের বলকে অফসাইডে তুলে মারতে গিয়ে ডিপ কভারে ক্যাচ দিয়ে ফেরা তামিম যখন সাজঘরের পথে, তখন তার নামের পাশে ৭৪ (৫৩ বলে ৬ চার ও ৪ ছয়) রানের এক ঝলমলে ইনিংস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App