×

জাতীয়

অখণ্ড ভারত খণ্ডবিখণ্ড হলেও কোন সমাধান হয়নি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ ডিসেম্বর ২০১৯, ০৬:০৩ পিএম

অখণ্ড ভারত খণ্ডবিখণ্ড হলেও কোন সমাধান হয়নি

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক এডভোকেট রাণা দাশগুপ্ত বলেন, ধর্মীয় বিভাজনের রাজনীতির মধ্য দিয়ে অখণ্ড ভারত খণ্ডিত হয়ে আজ তিনটি পৃথক রাষ্ট্রে পরিণত হলেও সংখ্যালঘু সমস্যাবলীর সমাধান আজও হয়নি বরং তা’ অধিকতর জটিল পরিস্থিতির দিকে এগিয়ে যাচ্ছে যা থেকে মুখ ফিরিয়ে থাকা কোন রাষ্ট্রের রাষ্ট্রনায়ক বা রাজনীতিকদের পক্ষে ভবিষ্যতে সম্ভব নাও হতে পারে।

শুক্রবার (১৩ ডিসেম্বর) সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি এই কথা জানান। ড. নিমচন্দ্র ভৌমিকের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কাজল দেবনাথ, বাসুদেব ধর, জে এল ভৌমিক, নির্মল রোজারিও, মঞ্জু ধর, মনীন্দ্র কুমার নাথ প্রমুখ।

রাণা দাশগুপ্ত বলেন, ভারতের নাগরিকত্ব সংশোধনী বিলে (আজ দেশটির রাষ্ট্রপতি এই বিলে স্বাক্ষর করায় তা আইনে পরিণত হয়েছে) উদ্বেগ প্রকাশ করে তা কার্যতঃ বাংলাদেশের ধর্মীয়-জাতিগত সংখ্যালঘুদের স্বার্থ কতখানি রক্ষিত হবে তা’ ভেবে দেখার প্রয়োজন আছে।

তিনি আরো বলেন, সংখ্যালঘু ভিন্ন অন্য জনগোষ্ঠীর লোকজনও ভারতে আশ্রয় নিতে পারে, তবে এ ব্যপারে আমাদের কাছে কোন তথ্য নেই। ভারতে জাতীয় নাগরিকপঞ্জী থেকে সংখ্যালঘু-সংখ্যাগুরু কথিত বাংলাদেশী জনগোষ্ঠী বাদ পড়ে থাকলে সেক্ষেত্রে ধর্মীয় বিভাজনের পথে না গিয়ে জাতীয়-আন্তর্জাতিক আইনের আওতায় বা দ্বি-পক্ষীয় রাষ্ট্রীয় আলোচনার মধ্য দিয়ে এর সমাধান হলে ভালো হতো।

এ কথা অস্বীকারের উপায় নেই সংবিধানে ধর্মনিরপেক্ষতাকে বিলোপ করে পরবর্তীতে ইসলামকে রাষ্ট্র ধর্ম হিসেবে সংযোজনের মধ্য দিয়ে ধর্মের ভিত্তিতে ঐক্যবদ্ধ বাঙালী জাতিসত্বাকে বিভাজিত করা হয়েছে এবং সাম্প্রদায়িকতাকে রাষ্ট্রীয়করণ করে তৃণমূলে ছড়িয়ে দেয়া হয়েছে। সংখ্যালঘুদের দেশত্যাগ কম বেশী অব্যাহত আছে। নানান ক্ষেত্রে ধর্মীয় বৈষম্য এখনো বহুলাংশে বিদ্যমান। সাম্প্রদায়িক নির্যাতন নিপীড়নও অব্যাহত আছে। বহুত্ববাদী সমাজ থেকে বাংলাদেশ ক্রমশঃ দূরে সরে যাচ্ছে। বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ এ সব সমস্যার মৌল সমাধান বাংলাদেশের গণতান্ত্রিক অসাম্প্রদায়িক রাজনৈতিক, সামাজিক আন্দোলনের মধ্যে নিহিত রয়েছে বলে মনে করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App