×

পুরনো খবর

সাভারে ৪৫০ কোটি ব্যয়ে প্রতিবন্ধী ক্রীড়া কমপ্লেক্স 

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০১৯, ০৬:২৫ পিএম

সাভারে ৪৫০ কোটি ব্যয়ে প্রতিবন্ধী ক্রীড়া কমপ্লেক্স 

সাভারের রামচন্দ্রপুর ও বারেইগ্রাম মৌজার ১২ দশমিক শুণ্য ১ এক একর জমির ওপর প্রস্তাবিত আন্তর্জাতিকমানের প্রতিবন্ধী ক্রীড়া কমপ্লেক্স নির্মাণের বিষয়ে সংসদীয় স্থায়ী কমিটির আলোচনা করা হয়েছে।

বৈঠকে বলা হয়,  প্রধানমন্ত্রী ইতোমধ্যে এ ক্রীড়া কমপ্লেক্সের নকসা অনুমোদন করেছেন। প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৪৪৯ কোটি ৯৬ লক্ষ ৩২ হাজার টাকা। ক্রীড়া কমপ্লেক্সে ২টি বেসমেন্টসহ ১১তলা একাডেমিক ভবন, ডরমেটরি, আবাসিক ভবন, জিমনেশিয়াম, সুইমিংপুল, মসজিদ, ফুটবল মাঠ, গ্যালারি, ক্রিকেট মাঠ, গ্যালারি থাকবে। কমিটি প্রতিবন্ধী ক্রীড়া কমপ্লেক্স নির্মাণের কাজ দ্রুত শুরু করার জন্য মন্ত্রণালয়কে মনিটরিং কার্যক্রম জোরদার করার সুপারিশ করেছে।

বৈঠকে প্রতিবন্ধিতা সম্পর্কিত সমন্বিত বিশেষ শিক্ষা নীতিমালা-২০১৯ এর আলোকে প্রতিবন্ধী স্কুল স্বীকৃতি/এমপিওভুক্তির জন্য বাছাইকরার প্রক্রিয়া নিয়ে আলোচনা করা হয় এবং এ সকল স্কুল বাছাইকরনের ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার পাশাপাশি শিক্ষা মন্ত্রণালয়ের আদলে একটি সফটওয়্যার ডেভলপ করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা নেবার সুপারিশ করা হয়।

কমিটি বিধবা ও স্বামী পরিত্যাক্তাদের ভাতা দেবার জন্য প্রকৃত বিধবা ও স্বামী পরিত্যাক্তাকে চিহ্নিত করতে স্থানীয় মেম্বার, চেয়ারম্যান, উপজেলা ভাইস চেয়ারম্যান, চেয়ারম্যানের পাশাপাশি সংরক্ষিত মহিলা ও নির্বাচিত সংসদ সদস্যদের সমন্বয়ে একটি সমন্বিত নীতিমালা তৈরির জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা নেবার সুপারিশ করেছে।

এছাড়া বৈঠকে শেখ জায়েদ বিন সুলতান আল-নাহিয়ান ট্রাস্ট (বাংলাদেশ) এর সার্বিক বিষয়ে তদন্ত করার জন্য গঠিত সাব-কমিটির কার্যক্রমের অগ্রগতি নিয়ে আলোচনা করা হয়। বৈঠকে বলা হয়, ইতোমধ্যে সরেজমিনে ট্রাষ্টের কার্যক্রম পরিদর্শন করা হয়েছে এবং এ বিষয়ে তিনটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। কমিটি শেখ জায়েদ বিন সুলতান আল-নাহিয়ান ট্রাস্ট (বাংলাদেশ) এর সার্বিক বিষয়ে তদন্ত করে দ্রুত প্রতিবেদন উপস্থাপন করার জন্য সাব-কমিটিকে সুপারিশ করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App