×

জাতীয়

রেলে কেন এত দুর্ঘটনা প্রশ্ন মন্ত্রীর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০১৯, ০৭:৪২ পিএম

রেলে কেন এত দুর্ঘটনা প্রশ্ন মন্ত্রীর

রেলওয়েতে কেন এত দুর্ঘটনা ঘটছে, সেবিষয়ে জানতে ও আরো আন্তরিকভাবে দায়িত্ব পালন করার নির্দেশনা দিতে গার্ড ও লোকো মাস্টারদের সঙ্গে মতবিনিময় করেছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) দুপুরে রেলভবনের সম্মেলন কক্ষে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এসময় মন্ত্রী রেলওয়ের বিভিন্ন সেক্টরের কর্মীদের অভিযোগ শোনেন এবং কর্মীদের দায়িত্বপালনে আরো যত্নশীল হতে সতর্ক করেন। সভায় ট্রেন পরিচালনায় রেলওয়ের গার্ড ও লোকো মাস্টারদের নিষ্ঠা ও দক্ষতার সঙ্গে কাজ করার কথাও বলেন তিনি।

অনুষ্ঠানে রেল সচিব মোফাজ্জেল হোসেন, রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এসময় রেলওয়ের প্রায় ৫০-৬০ জন লোকোমাস্টার, সহকারী লোকোমাস্টার এবং গার্ড উপস্থিত ছিলেন।

এবিষয়ে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন ভোরের কাগজকে বলেন, মাঠ পর্যায়ে যারা কাজ করে তাদের সমস্যাগুলো নিয়ে আলোচনা করার জন্য ডেকেছিলাম। গত দু তিন মাসে অনেকগুলো দুর্ঘটনা ঘটেছে রেলে। কেন এত দুর্ঘটনা ঘটছে। এর জন্য তদন্তে অনেক ক্ষেত্রে লোকোমাস্টার, সহকারী লোকোমাস্টার এবং গার্ডের গাফিলতি ধরা পড়েছে। তাই তারা যাতে তাদের কাজে আরো দায়িত্বশীলতার পরিচয় দেন, আরো যত্নশীল হন সে বিষয়ে আজকে তাদের সঙ্গে আমরা বসেছিলাম। তাদেরকে আমরা নিজ দায়িত্ব পালনে যাতে গাফিলতি না হয় সে বিষয়ে সতর্কও করা হয়েছে।

লোকমাস্টারদের তরফে কোন অভিযোগ জানান হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, হা তারাও কিছু অভিযোগ অনুযোগ করেছেন। তারা বলেছেন, রানিং স্টাফ হিসেবে অনেক সময় গভীর রাতে ট্রেনে খাবার পাওয়া যায়না। রাতে স্টেশন বা ট্রেনে থাকার ব্যবস্থাও নেই। তা ছাড়া তারা কর্মী নিয়োগের বিষয়টিও নিয়েও দাবি জানিয়েছেন। এছঅড়া আরো কিছু অসুবিধার কথাও তারা জানিয়েছেন। রেলমন্ত্রী জানান, আগামী শনিবার স্টেশন মাস্টার ও পরে রেলের ইঞ্জিনিয়ারিং বিভাগের কর্মীদের সঙ্গে আলোচনা করা হবে বলে জানান রেলমন্ত্রী।

তবে রেলসূত্রে জানা গেছে, বৈঠকে লোকমাস্টাররা রেল লাইনের মেরামত, ম্যানবিহীন রেল গেট বা ক্রসিং, সিগনালিং ব্যবস্থার উন্নয়নসহ স্টেশন মাস্টার ও সিগনাল ম্যানদের আরো সতর্কতার সঙ্গে দায়িত্ব পালনের আহবান জানিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App