×

জাতীয়

খালেদা জিয়ার স্বাস্থ্য প্রতিবেদন উপস্থাপন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০১৯, ১০:৩৬ এএম

খালেদা জিয়ার স্বাস্থ্য প্রতিবেদন উপস্থাপন

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন শুনানি শুরু হয়েছে। বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) সকাল ১০টার পর সুপ্রিম কোর্টের আপিল বিভাগে জামিন শুনানির কার্যক্রম শুরু হয়। জামিন শুনানির শুরতেই খালেদা জিয়ার স্বাস্থ্য প্রতিবেদন দাখিল করা হয় আদালতের কাছে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানি করেন। আপিল বিভাগের আজকের কার্যতালিকার ১২ নম্বরে রাখা হয়েছে খালেদা জিয়ার জামিন আবেদনটি।

শুনানি ঘিরে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা। গেটে তল্লাশির মাধ্যমে টুকতে দেয়া হচ্ছে সুপ্রিম কোর্টে আইনজীবী ও কর্মচারী-কর্মকর্তাদের। নিরাপত্তা জোরদার করা হয়েছে রাজধানীসহ সারাদেশে।

এই শুনানিকে ঘিরে গোটা দেশ জুড়েই ব্যাপক কৌতুহল সৃষ্টি হয়েছে। বিএনপিসহ কৌতুহলী রাজনৈতিক মহল, সারাদেশের অসংখ্য নেতাকর্মী আর সাধারণ মানুষের চোখ উচ্চ আদালতের দিকে।

এর আগে গত ৫ ডিসেম্বর আপিল বিভাগের ছয় বিচারপতির বেঞ্চে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার জামিন আবেদনের বিষয়ে সিদ্ধান্ত হওয়ার কথা ছিল। কিন্তু বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) কর্তৃপক্ষ চিকিৎসা প্রতিবেদন দিতে না পারায় এজলাস তুমুল হট্টগোল শুরু হয়। একপর্যায়ে প্রধান বিচারপতিসহ ছয়জন বিচারক এজলাস ছেড়ে উঠে যান।

পরে ছয় দিন সময় দিয়ে ১২ ডিসেম্বর আদেশ দেয়ার দিন ঠিক করেন আদালত। তার আগে ১১ ডিসেম্বরের মধ্যে খালেদা জিয়ার মেডিকেল রিপোর্ট জমা দেয়ার নির্দেশনা দেয়া হয়। হাইকোর্টের সেই নির্দেশনা অনুযায়ী ইতোমধ্যে বুধবার (১১ ডিসেম্বর) দুপুরে মিডেকেল রিপোর্ট সুপ্রিম কোর্টে পৌঁছেছে।

বিএনপি চেয়ারপারসনের বিরুদ্ধে মোট ৩৭টি মামলা রয়েছে। এর মধ্যে ৩৫টিতেই তিনি জামিনে রয়েছেন। শুধু জামিনের অপেক্ষায় রয়েছে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট ও জিয়া অরফানেজ ট্রাস্ট এ দুটি মামলা। জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় জামিন হলেই খালেদার মুক্তির পথ খুলবে বলে আশা করছেন তার আইনজীবীরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App