×

জাতীয়

খালেদার জামিন ঘিরে বিএনপির রাজনীতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০১৯, ০২:৩১ এএম

খালেদার জামিন ঘিরে বিএনপির রাজনীতি
খালেদার জামিন ঘিরে বিএনপির রাজনীতি

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন শুনানিকে ঘিরে নানামুখী আলোচনা চলছে। বিশেষ করে দলীয় প্রধানের জামিন হলে বিএনপির রাজনৈতিক সমীকরণ কী হবে? আর যদি জামিন না হয় তাহলে বিএনপির পরবর্তী কর্মসূচির লক্ষ্য উদ্দেশ্য কী হবে?

এসব নানা প্রশ্ন আর কৌতুহলের মধ্যেই আজ বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) সকাল ৯টায় প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ খালেদা জিয়ার জামিন শুনানি শুরু করবেন।

ইতোমধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) কর্তৃপক্ষ খালেদা জিয়ার স্বাস্থ্য প্রতিবেদনও পৌঁছে দিয়েছেন উচ্চ আদালতে। জামিন শুনানির সময় এ প্রতিবেদন উপস্থাপন করা হবে। বিএনপি মহাসচিব ইতোমধ্যে সেই প্রতিবেদন নিয়ে সন্দেহ ও প্রশ্নও তুলেছেন।

যদিও দলের সিনিয়র নেতা ও আইনজীবীদের প্রত্যাশা, শারীরিক অসুস্থতা বিবেচনায় দেশের সর্বোচ্চ আদালত থেকে জামিন পাবেন খালেদা জিয়া। একই বিবেচনায় জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায়ও জামিন পাবেন সাবেক এই প্রধানমন্ত্রী। নতুন করে কোনো মামলা না হলে তার মুক্তিতে কোনো বাধা থাকবে না।

এ ব্যাপারে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ ভোরের কাগজকে বলেছেন, ম্যাডামের স্বাস্থ্য পরিস্থিতি বিবেচনায় মানবিক কারণে হলেও তার জামিনের ব্যাপারে আমরা আশাবাদী। এবারও যদি সর্বোচ্চ আদালত তাকে জামিন না দেয় তাহলে বুঝতে হবে, সরকারের হস্তক্ষেপে শুধু রাজনৈতিক কারণে নয়, মানবিক কারণেও তার মুক্তি হচ্ছে না।

বিএনপির কয়েকজন দায়িত্বশীল নেতা জানান, রায়ের ধরনের ওপর নির্ভর করছে পরবর্তী কর্মসূচির ধরন। এ ইস্যুতে কর্মসূচি দিতে তৃণমূল নেতাকর্মীদের চাপ রয়েছে বলে জানিয়েছেন সিনিয়র নেতারা। তবে তারা বুঝে শুনে এগোবেন। সরকার যেনো কোনো ধরনের সুযোগ নিতে না পারে সেদিকে সর্তক থাকতেও বলা হয়েছে।

দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, চেয়ারপারসনের জামিন নিয়ে সরকারের তালবাহানা আর সহ্য করা যাচ্ছে না। তৃণমূল থেকে শুরু করে কেন্দ্রের প্রায় সকল পর্যায়ের নেতাকর্মীরা আন্দোলনের জন্য প্রস্তুত। তারা কর্মসূচি চাচ্ছেন। আমরাও তৃণমূলে প্রস্তুত থাকতে বলছি। যে কোনো সময় কর্মসূচি আসবে।

কর্মসূচি সম্পর্কে জানাতে গিয়ে গয়েশ্বর চন্দ্র জানান, সেক্ষেত্রে জামিন না হলে, প্রথমেই সারাদেশে গণবিক্ষোভ কর্মসূচি দেয়া হবে। এরপর পর্যায়ক্রমে আরও বেশ কিছু কর্মসূচি পালন করা হবে। ডিসেম্বর জুড়েই থাকবে রাজপথের আন্দোলন কর্মসূচি। মাঠ পর্যায়ের নেতারা হরতাল-অবরোধের পরামর্শও দিয়েছেন কেন্দ্রীয় নেতৃত্বকে।

দলের স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেনও সেরকম আভাস দিয়ে বলেছেন, খালেদা জিয়ার জামিন না হলে সরকার পতনের এক দফার আন্দোলন শুরু হবে। এর অংশ হিসেবে বিক্ষোভ, সভা, সমাবেশ অব্যাহত রেখেছেন তারা। সম্প্রতি হাইকোর্টের সামনে হঠাৎ করেই পূর্ব ঘোষণা না দিয়ে মিছিল সমাবেশের কর্মসূচিও পালন করেছেন তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App