×

খেলা

অ্যাম্বাসেডর রোহিত শর্মা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০১৯, ১০:১০ পিএম

অ্যাম্বাসেডর রোহিত শর্মা

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের তৃতীয় ম্যাচে ৫টি ছক্কা হাঁকান রোহিত শর্মা। আর ওই ৫টি ছয়ের প্রথমটি হাঁকিয়েই বিশ্বের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ৪০০টি ছক্কা হাঁকানোর রেকর্ড গড়ে ফেলেন তিনি। ওই রেকর্ডটি গড়ার পর পরই ক্রিকেটের বাইরে আরেকটি রেকর্ড গড়েন ভারতের হিট ম্যান। আর সেটি গড়েছেন বিশ্বের জনপ্রিয় ফুটবল লিগ স্প্যানিশ লা লিগার ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে যোগ দিয়ে। লা লিগার ইতিহাসে প্রথমবারের মতো ফুটবলের বাইরের লোক হয়েও ব্র্যান্ড অ্যাম্বাসেডর হয়েছেন রোহিত শর্মা। তিনি ভারতেই লা লিগার প্রতিনিধি হিসেবে কাজ করবেন।

নিজের টুইটার অ্যাকাউন্টে এই খবর নিজেই জানান রোহিত। ক্রিকেট ব্যাট হাতে ট্রফির পাশে দাঁড়ানো একটি ছবি প্রকাশ করেন তিনি। সেই ছবির ক্যাপশনে তিনি লেখেন, ‘হ্যালো ভারত, আপনারা জানেন ফুটবল সবসময় আমার হৃদয়ে একটি বিশাল জায়গাজুড়ে রয়েছে। আর লা লিগার সঙ্গে যুক্ত হতে পারা আমার জন্য বিশেষ কিছু। লা লিগার সঙ্গে যুক্ত হতে পারা আমার জন্য সন্তোষজনক। আমি তাদের সঙ্গে যুক্ত হতে পেরে দারুণ খুশি।

এদিকে লা লিগার সঙ্গে যুক্ত হওয়ার আগে ওয়েস্ট ইন্ডিজ বোলারদের ওপর নিজের ব্যাটের সাহায্যে স্টিম রোলার চালান রোহিত শর্মা। ম্যাচটিতে তিনি করেন ৭১ রান। এই রান করতে তিনি ৯টি চার ৫টি ছক্কা হাঁকান। আর এই ৫টি ছক্কার মাধ্যমেই নিজেকে আরেক উচ্চতায় নিয়ে যান তিনি। বিশ্বের তৃতীয় ক্রিকেটার হিসেবে সব মিলিয়ে ৪০০টি ছক্কার মালিক বনে যান। এই ৪০০ ছক্কা পূর্ণ করতে তিনি খেলেন ৩৬০ ইনিংস। ৪০০ বেশি ছক্কা হাঁকানোর রেকর্ড করার দিক দিয়ে রোহিত শর্মার উপরে রয়েছেন ক্যারিবিয়ান কিংবদন্তি ক্রিস গেইল ও পাকিস্তানের শহিদ আফ্রিদি।

গেইল অবশ্য ৪০০ ছক্কা ছুঁয়েছেন বহু আগে। সেটিকে এখন তিনি নিয়ে গেছেন ৫৩৪ এ। পৃথিবীর একমাত্র ব্যাটসম্যান হিসেবে ৫০০ বা তার বেশি ছয় হাঁকানোর একমাত্র মালিক গেইল। গেইলের পর দ্বিতীয় স্থানে থাকা শহিদ আফ্রিদি ৫০৮ ইনিংস খেলে ছক্কা হাঁকিয়েছেন ৪৭৬টি। সবচেয়ে বেশি ছক্কা হাঁকানোর দিক দিয়ে চতুর্থ স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের ব্রান্ডন ম্যাককালাম। তার ছয়ের সংখ্যা ৩৯৮টি। অন্যদিকে ৩৫৯টি ছয় হাঁকিয়ে পঞ্চম স্থানে রয়েছেন ভারতের সাবেক অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনি।

আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কা হাঁকিয়েছেন যারা- ক্রিস গেইল- ৫৩০ ইনিংসে ৫৩৪ ছক্কা শহিদ আফ্রিদি- ৫০৮ ইনিংসে ৪৭৬ ছক্কা রোহিত শর্মা- ৩৬০ ইনিংসে ৪০৪ ছক্কা ব্রেন্ডন ম্যাককালাম- ৪৭৪ ইনিংসে ৩৯৮ ছক্কা মাহেন্দ্র সিং ধোনি- ৫২৬ ইনিংসে ৩৫৯ ছক্কা

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App