×

জাতীয়

বেপরোয়া স্পিডবোট নিবন্ধনের আওতায় আনা হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ ডিসেম্বর ২০১৯, ০৬:৫০ পিএম

বেপরোয়া স্পিডবোট নিবন্ধনের আওতায় আনা হবে

পদ্মা নদীতে চলাচলকারী বেসরকারি মালিকানাধীন স্পিডবোটগুলোকে শিগগিরই নিবন্ধনের আওতায় আনা হবে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেন, বিশেষ করে শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে অসংখ্য স্পিডবোট ঝুঁকিপূর্ণভাবে যাত্রী পারপার করে। তারা খুবই বেপরোয়া। এদের নিবন্ধন ও নিয়মকানুনের মধ্যে আনতে হবে।

বুধবার (১১ নভেম্বর নৌখাত নিয়ে কাজ করা সাংবাদিকদের সংগঠন শিপিং রিপোর্টার্স ফোরাম, বাংলাদেশের (এসআরএফবি) সদস্যদের সঙ্গে এক মতবিনিমিয়ে সচিবালয়ে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, নৌখাতে আশা জাগানিয়া কাজ শুরু কর হয়েছি। কিন্তু সেগুলো শেষ করাটা বেশ কঠিন। সে লড়াইয়ে আপনারা (সাংবাদিক) আমাদের সঙ্গে থাকবেন বলে আশা করি। নিজের প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, আমি এমন কোনো কাজ করব না যাতে পরবর্তী প্রজন্ম আমাকে গালি দেয়। অন্ততপক্ষে আমার হাত দিয়ে তেমন হবে না। মানুষের মধ্যে একটা ধারণা জন্মেছে যে সব দুর্ণীতির পেছনে রাজনীতিবিদরা দায়ী। কিন্তু সে ধারণা বদলাতে হবে। এখন রাজনীতিবিদদের মূল্যায়নের সময় এসেছে বলে মন্তব্য করেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে বর্তমানে দেড় শতাধিক স্পিডবোট চলাচল করে। এগুলোর কোনো তথ্য-উপাত্ত কিংবা নিবন্ধন সরকারের কাছে নেই। মাঝে মাঝেই এসব স্পিডবোট দুর্ঘটনায় পড়ে, হতাহত হয় যাত্রীরা।

ঢাকার চারপাশে চক্রাকার নৌপথ চালুর বিষয়ে খালিদ মাহমুদ বলেন, টঙ্গীতে রেল সেতুর কারণে এ নৌপথটি বড় নৌযানের জন্য চালু করা যাচ্ছে না। ওই সেতুটি ঊঁচু করতে হলে বিমানবন্দর ও টঙ্গী রেলস্টেশন সরাতে হবে। এছাড়া আরো ১২টি সেতু রয়েছে যেগুলো ঊঁচু করতে মাস্টারপ্ল্যানে অন্তর্র্ভূক্ত করা হয়েছে। সদরঘাটে যাত্রী হয়রানি বন্ধেও ব্যবস্থা নেয়ার পরিকল্পনার কথা জানান তিনি। সভায় এসআরএফবি সভাপতি কাজী এমাদ উদ্দিন জেবেল, সাধারণ সম্পাদক তাওহীদুল ইসলামসহ অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App