×

অর্থনীতি

ডিএসইর সূচক আরো তলানিতে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ ডিসেম্বর ২০১৯, ০৯:৫৪ এএম

দেশের পুঁজিবাজার আরো তলানিতে নেমে গেছে। গত রবি ও সোমবারের মতো মঙ্গলবার (১০ ডিসেম্বর) পতনে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। তবে এই পতনের পেছনে সুনির্দিষ্ট কোনো কারণ খুঁজে পাচ্ছেন না বাজার সংশ্লিষ্টরা। এদিন উভয় পুঁজিবাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। তবে টাকার পরিমাণে লেনদেন কিছুটা বেড়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

 ১০ ডিসেম্বর ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৫০৭ পয়েন্টে। যা ৩ বছর ৫ মাস অর্থাৎ ৪১ মাস বা ৮২৭ কার্যদিবসের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০১৬ সালের ১১ জুলাই গতকালের চেয়ে নিম্নে অবস্থান করছিল ডিএসইর ডিএসইএক্স সূচকটি। ওই দিন ডিএসইএক্স অবস্থান করছিল ৪ হাজার ৫০৫ পয়েন্টে। গতকাল ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১০ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০১২ ও ১৫৪৮ পয়েন্টে। ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩০৫ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৩০ কোটি ৫৮ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৭৫ কোটি ২৯ লাখ টাকার।

ডিএসইতে গতকাল ৩৫৩টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৯৬টির বা ২৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২০৩টির বা ৫৮ শতাংশের এবং ৫৪টি বা ১৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে স্কয়ার ফার্মার। এদিন কোম্পানিটির ১২ কোটি ৫২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা সায়হাম কটনের ৮ কোটি ৪৪ লাখ টাকার এবং ৮ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে সোনারবাংলা ইন্স্যুরেন্স।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৩৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৬৮৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৬টির, কমেছে ১৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর। গতকাল সিএসইতে ২৪ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App