×

আন্তর্জাতিক

গণহত্যার পক্ষে সুচির বক্তব্য উপস্থাপন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ ডিসেম্বর ২০১৯, ০৩:১৭ পিএম

জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) রোহিঙ্গা গণহত্যার অভিযোগে দায়ের করা মামলার বিচার প্রক্রিয়া শুরু হয়েছে। বাংলাদেশ সময় বুধবার (১১ ডিসেম্বর) বিকেল তিনটায় নেদারল্যান্ডসের দ্য হেগ শহরের শান্তি প্রাসাদে (পিস প্যালেস) স্থাপিত আদালতে দ্বিতীয় দিনের শুনানি শুরু হয়েছে। শুনানিতে অংশ নিয়ে মিয়ানমারের পক্ষে যুক্তি উপস্থাপন করছেন রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সুচি।

এর আগে প্রথমদিনে গাম্বিয়ার পক্ষে শুনানিতে প্রতিনিধিত্ব করেন দেশটির অ্যাটর্নি জেনারেল ও আইনমন্ত্রী আবুবকর মারি তামবাদু। তিন ঘণ্টার কিছু বেশি সময় ধরে চলা শুনানিতে আইসিজের সামনে মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে নৃশংস গণহত্যা, ধর্ষণ, জ্বালাও-পোড়াওয়ের চিত্র তুলে ধরেন মামলার বাদী গাম্বিয়ার আইনজীবীরা। শুনানির শুরুতে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের হত্যাকাণ্ড বন্ধে দেশটির প্রতি আহ্বান জানান গাম্বিয়ার আইন ও বিচারমন্ত্রী আবুবকর মারি তামাবাদু।

আদালতে ১৫ জন বিচারপতির সঙ্গে অংশ নিয়েছেন দুজন এডহক বিচারপতি গাম্বিয়ার নাভি পিল্লাই এবং মিয়ানমারের প্রফেসর ক্লাউস ক্রেস। তাদের মনোনীত করেছেন গাম্বিয়া ও মিয়ানমার।

রাখাইনের মিন গি গ্রামে নৃশংস এক হত্যাকাণ্ডের সচিত্র বিবরণ তুলে ধরে গাম্বিয়ার আইনজীবী প্যানেলের সদস্য অ্যান্ড্রু লোয়েনস্টেইন জাতিসংঘের স্বাধীন তদন্তকারীদের একটি তদন্ত প্রতিবেদনের বিস্তারিত আদালতের কাছে উপস্থাপন করেন। জাতিসংঘের এ প্রতিবেদনে ওই একটি গ্রামেই প্রায় ৭৫০ জনকে হত্যা করা হয়েছে বলে জানান তিনি। হত্যাকাণ্ডের শিকার এসব রোহিঙ্গার মধ্যে ১০০ জনের বেশি শিশু রয়েছে, যাদের বয়স ৬ বছরের নিচে। জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের কাছে দেয়া এক রোহিঙ্গার জবানবন্দি হুবহু তুলে ধরেন লোয়েনস্টেইন।

শুনানি শুরুর আগে নিয়মানুয়ায়ী দুই এডহক বিচারপতি শপথ নিয়েছেন। মিয়ানমার রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালিয়ে আন্তর্জাতিক সনদ লঙ্ঘন করেছে কি না তা নিয়েই বিচার কার্যক্রম চলবে। আদালতের সিদ্ধান্ত হবে সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে। আগামী ১২ ডিসেম্বর পর্যন্ত মামলার শুনানি চলবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App