×

জাতীয়

একধাপ এগিয়েছে বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ ডিসেম্বর ২০১৯, ০৯:৫১ পিএম

একধাপ এগিয়েছে বাংলাদেশ

বৈশ্বিক মানব উন্নয়ন সূচকে একধাপ এগিয়েছে বাংলাদেশ। বর্তমানে ১৩৫ তম স্থান অর্জন করেছে বাংলাদেশ। জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) মানব উন্নয়ন প্রতিবেদন অনুযায়ী এ রেটিং করা হয়েছে। গতবছর বাংলাদেশের অবস্থান ছিল ১৩৬ তম। ১৮৯টি দেশ নিয়ে এ সূচক তৈরি করা হয়েছে। ২০১৮ সালের তথ্যের ভিত্তিতে ২০১৯ সালে এ প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

বুধবার (১১ ডিসেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে ‘হিউম্যান ডেভেলপমেন্ট রিপোর্ট ২০১৯’ প্রকাশিত হয়। বিভিন্ন দেশের মানুষের জীবনযাত্রার অগ্রগতি তুলে ধরতে জনস্বাস্থ, শিক্ষা ও আয়ের তথ্য বিশ্লেষণ করে ইউএনডিপির মানব উন্নয়ন সূচক তৈরি করা হয়। সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রকাশিত ইউএনডিপির প্রতিবেদনের বরাত দিয়ে ইউএনবি জানিয়েছে, গড় আয়ু, মাথাপিছু আয়সহ বিভিন্ন আর্থসামাজিক ক্ষেত্রে অগ্রগতির ফলে বাংলাদেশ একধাপ এগিয়েছে। ১৮৯টি দেশ ও অঞ্চল নিয়ে তৈরি করা এ সূচকে শীর্ষে রয়েছে নরওয়ে, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড ও জার্মানি। অপরদিকে, সূচকের একেবারে নিচের দিকে রয়েছে নাইজার, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র, দক্ষিণ সুদান, চাদ ও বুরুন্ডি। বিশ্বব্যাপী সার্বিকভাবে মানব উন্নয়নে অগ্রগতি হয়েছে। তালিকায় অন্তর্ভুক্ত ১৮৯টি দেশের মধ্যে বর্তমানে ৫৯টি দেশ খুব উচ্চ মানব উন্নয়ন গ্রুপে রয়েছে। নিম্ন গ্রুপে আছে ৩৮টি দেশ। ২০১০ সালে এ সংখ্যা ছিল যথাক্রমে ৪৬ ও ৪৯।

সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম বলেন, ১৩৬ থেকে ১৩৫ তম অবস্থান আপাতদৃষ্টিতে কম মনে হলেও সার্বিকভাবে তা ইতিবাচক। আমাদের এ ধারা অব্যাহত রাখতে হবে। পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, সরকার শিক্ষা ও স্বাস্থসহ সার্বিকভাবে প্রচুর বিনিয়োগ করেছে। যার ফল আমরা পেতে শুরু করেছি। উন্নয়নশীল দেশে কিছু বৈষম্য থাকে, এ বিষয়ে আমরা সতর্ক রয়েছি। আমাদের সরকার সবখাতে ভালো করছে বলেই মানব উন্নয়ন সূচকে এগিয়েছি। সরকারের মেগা প্রকল্পের সুফল পাওয়া শুরু হলে এ সূচকে আরো এগিয়ে যাবো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App