×

বিনোদন

উৎসব জুড়ে ৪৮ চলচ্চিত্র প্রদর্শন

Icon

nakib

প্রকাশ: ১১ ডিসেম্বর ২০১৯, ০৭:২১ পিএম

উৎসব জুড়ে ৪৮ চলচ্চিত্র প্রদর্শন
উৎসব জুড়ে ৪৮ চলচ্চিত্র প্রদর্শন

ঢাকায় শুরু হয়েছে ১৫তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব। সপ্তাহব্যাপী উৎসবের পঞ্চম দিনে বুধবার (১২ ডিসেম্বর) উৎসবের তিনটি ভেন্যুতে প্রদর্শন করা হয়েছে ৪৮টি চলচ্চিত্র। এছাড়া বিশিষ্ট চলচ্চিত্র সমালোচক নামান রামাচন্দ্রের পরিচালনায় স্ক্রিপ্ট লিখন ও মুভি প্রযোজনা বিষয়ক বিশেষ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তন ১৫ চলচ্চিত্র প্রদর্শিত হয়েছে। এর মধ্যে রয়েছে জুয়ায়রিজা মৌ পরিচালিত ফিকশন দ্যা ফিয়ার অফ সাইলেন্স, বিপ্লব সরকার পরিচালিত লাইফ ইজ এলসহোয়্যার চলচ্চিত্র। এছাড়া জাতীয় জাদুঘরের বেগম সুফিয়া কামাল মিলনায়তন ৬টি ও জাতীয় চিত্রশালায় ৮টি চলচ্চিত্র প্রদর্শিত হয়।

শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তন দেখানো হয়েছে ১৯টি চলচ্চিত্র। এর মধ্যে রয়েছে জায়েদ সিদ্দীকী পরিচালিত টেল অফ এন এক্লিপটিক টাইম, সাইয়েদ শাহজাদা আল করিম পরিচালিত বিফোর দ্যা ল, নাফিসা হোসেন পরিচালিত এ নাইট’স টেল এবং মিতুল আহমেদ পরিচালিত বাংলাদেশি চলচ্চিত্র রেস্টলেস।

বিশেষ কিছু স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রও প্রদর্শিত হয়েছে। এর মধ্যে আন্তর্জাতিক চলচ্চিত্র প্রতিযোগিতা বিভাগের জুরি লাইনাস মিকুতার ডেড ইয়ারস নামক ডকুমেন্টারি দেখানো হয়েছে। যার কাহিনি আবর্তিত হয় এক বৃদ্ধ কৃষক ও তার মুক বধির সন্তানকে কেন্দ্র করে।

এছাড়াও ছিল জুরি সদস্য ইরানের সাঈদ নেজাতির স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ইট রেইন্স স্লোলি। এর কাহিনি ছিল এক শিক্ষক ও তার ছাত্রদের স্বাধীনতার সংজ্ঞা শিক্ষণ সম্পর্কে। প্রদর্শিত হয়েছে ভারতীয় পরিচালক অনির্বাণ দত্তের ডকুমেন্টারি কালিক্ষেত্র। এতে কালিক্ষেত্র থেকে আজকের কলকাতার অজানা অনেক ইতিহাস আর অজানা সত্য উঠে এসেছে। এছাড়াও ছিল শারোফাত আরাবোভা পরিচালিত রবিঠাকুরের ছোটগল্প কাবুলিওয়ালা অবলম্বনে খায়ালফুরুষ নামক চলচ্চিত্র।

আগামীকাল বৃহস্পতিবার বিকেল ৪টায় শিল্পকলার সেমিনার রুমে স্বাধীন চলচ্চিত্র প্রযোজনার ওপর জেসি আল্কের একটি কর্মশালা অনুষ্ঠিত হবে। গত ৭ ডিসেম্বর শুরু হয়েছে আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব। চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App