×

পুরনো খবর

নামলো পর্দা, ১৯ স্বর্ণসহ ১৩৮ পদক বাংলাদেশের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০১৯, ০৫:৫৬ পিএম

নামলো পর্দা, ১৯ স্বর্ণসহ ১৩৮ পদক বাংলাদেশের

এসএ গেমসের ১৩তম আসর বাংলাদেশের জন্য বড়ই আনন্দের তা প্রমাণ করে দিলেন লাল সবুজের প্রতিনিধিরা। ভেঙে দিয়েছেন বাংলাদেশের অতীতের রেকর্ড। এসএ গেমসের ইভেন্টগুলোতে প্রতিদ্বন্দ্বিতা করে বাংলাদেশ অর্জন করেছে মোট ১৩৮টি পদক। এর মধ্যে স্বর্ণ ১৯টি, রৌপ্য ৩২টি এবং ব্রোঞ্জ ৮৭টি। ফলে এবারের আসরে পদক প্রাপ্তিতে বাংলাদেশের অবস্থান চতুর্থ এবং স্বর্ণ পদক প্রাপ্তির দিক থেকে পঞ্চম অবস্থানে রয়েছে বাংলাদেশ।

৩০৮টি পদক পেয়ে ১৩তম এসএ গেমসে প্রথম অবস্থানে রয়েছে ভারত। ২৪৮টি পদক পেয়ে দ্বিতীয় শ্রীলঙ্কা এবং ২০২টি পদক নিয়ে তৃতীয় অবস্থানে আছে বাংলাদেশ।

১৯৮৪ সালে শুরু হওয়া এসএ গেমসের আসরে বাংলাদেশের ভাগ্যে সবোচ্চ পদক জুটে ছিল ৯৭টি, সেটাও ছিল ২০১০ সালে। তবে এবার ৪১টি পদক বেড়ে গিয়ে দাঁড়িয়েছে ১৩৮টিতে। পাশাপাশি রেকর্ড ভেঙেছে স্বর্ণ পদেকেও।

এবারের গেমসে কারাতে ব্রোঞ্জ জয়ের মাধ্যমে হোমায়রা আক্তার অন্তরার হাত ধরে পদক পেতে শুরু করে বাংলাদেশ। এর পরই শুরু হয় স্বর্ণ জয়ের ধারাবাহিকতা। গেমসের দ্বিতীয় দিনে বাংলাদেশকে প্রথম স্বর্ণ এনে দিয়েছিলেন তায়কোয়ান্দো থেকে চট্টগ্রামের দিপু চাকমা। পরদিন কারাতে থেকে বাংলাদেশের হয়ে আল আমিন, হুমায়রা এবং মারজান জিতেন আরো তিনটি স্বর্ণ।

শনিবার (৭ ডিসেম্বর) সকালে আরো তিনটি স্বর্ণ জয় করে বাংলাদেশ। ভারত্তোলনের নারী ৭৬ কেজি শ্রেণিতে মাবিয়া আক্তার এবং পুরুষ ১০২ কেজি শ্রেণিতে দ্বিতীয় স্বর্ণ জয় করেন জিয়ারুল ইসলাম। এরপরই ফেন্সিং ডিসিপ্লিনে মেয়েদের একক সাবরে ইভেন্টে স্বর্ণ জয় করেন ফাতেমা মুজিব।

ইভেন্টের সপ্তম দিনের পর অষ্টম দিন থেকে যেন শুরু হয়ে যায় বাংলাদেশের স্বর্ণ জয়ের হিরিক। একদিনে জয় করে নেন সাতটি স্বর্ণ। ফলে অষ্টম দিনে স্বর্ণ জয়ের সংখা দাঁড়ায় ১৪টিতে। গেমসের আরচারি ইভেন্ট থেকে অষ্টম দিনেই জয় হয় ছয়টি স্বর্ণ।

আরচারির কম্পাউন্ড মিশ্র দলগত ইভেন্ট, নারীদের কম্পাউন্ড দলগত ইভেন্ট, ছেলেদের কম্পাউন্ড দলগত ইভেন্ট, আরচারির রিকার্ভ পুরুষ দলগত ইভেন্ট, মহিলা দলগত ইভেন্ট থেকে আসে এ ছয়টি স্বর্ণ।

এসএ গেমসের নারী ক্রিকেট ইভেন্টের ফাইনালে প্রতিপক্ষ শ্রীলঙ্কাকে হারিয়ে র্স্বণ জয় করে বাংলাদেশের সালমা বাহিনী। গেমসের নবম দিনে আরো তিন স্বর্ণ এনে দিয়েছে লাল সবুজের প্রতিনিধিরা। আরচারি থেকে নবম দিনের প্রথম স্বর্ণ ইতি খাতুন। এরপর আরচারির পুরুষ রিকার্ভ এ ব্যক্তিগত ইভেন্ট, পুরুষ একক ইভেন্ট, মেয়েদের কম্পাউন্ড ইভেন্ট স্বর্ণ জয় করেন রোমান সানা, সোহেল রানা ও সুমা বিশ্বাস। গেমসের নবম দিনের বিকেলে পুরুষ ক্রিকেট ইভেন্টের ফাইনালে প্রতিপক্ষ শ্রীলঙ্কাকে হারিয়ে ১৯তম র্স্বণ জয় করে সৌম্য-শান্তরা।

১ ডিসেম্বর শুরু হওয়া ১৩তম আসরের এসএ গেমস ১০ দিন পর মঙ্গলবার (১০ ডিসেম্বর) শেষ হয়েছে।

এর আগে ২০১৬তে স্বর্ণ ৪টি, রৌপ্য ১৪টি ও ব্রোঞ্জ ২৯টি সহ মোট ৪৭টি পদক। ২০১০ সালে বাংলাদেশ জিতেছিল ১৮টি স্বর্ণ, রৌপ্য ২৩টি, ব্রোঞ্জ ৫৬টি সহ মোট ৯৭টি পদক। ২০০৬ এ বাংলাদেশ জিতে ৩টি স্বর্ণ, রৌপ্য ১৫টি, ব্রোঞ্জ ৩২টি সহ মোট ৫০টি পদক। ২০০৪ সালে বাংলাদেশের মোট পদক ৪০টি, ১৯৯৯ সালে ৪৭টি, ১৯৯৫ সালে সাতটি স্বর্ণসহ ৫৮টি, ১৯৯৩ সালে ১১টি স্বর্ণসহ ৬২টি, ১৯৯১ সালে ৪০টি , ১৯৮৯ সালে ৩৭টি, ১৯৫৭ সালে ৫৪টি, ১৯৮৫ সালে ৬৪টি, ১৯৮৪ সালে ২৩টি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App