×

অর্থনীতি

১৬৬ বছরে সর্বোচ্চ চা উৎপাদন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০১৯, ১১:৩৪ এএম

১৬৬ বছরে সর্বোচ্চ চা উৎপাদন

চলতি বছরের নভেম্বর মাস পর্যন্ত দেশে চা উৎপাদিত হয়েছে ৮ কোটি ৫০ লাখ কেজির বেশি, যা ১৬৬ বছরের ইতিহাসে সর্বোচ্চ রেকর্ড। ইতোমধ্যে চা উৎপাদনে ২০১৬ সালের রেকর্ড ছাড়িয়ে গেছে। ধারণা করা হচ্ছে বছর শেষে চা উৎপাদন ৯ কোটি কেজিতে পৌঁছাবে। ফলে চা শিল্প আবারো হারানো গৌরব ফিরে পাবে বলে আশা করছেন এ শিল্পের সঙ্গে জড়িত সংশ্লিষ্টরা।

এদিকে চলতি বছর চা উৎপাদনের রেকর্ড সম্পর্কে চা বাগান সংশ্লিষ্টরা জানিয়েছেন, সঠিক সময়ে কীটনাশক ব্যবহার, অনুক‚ল আবহাওয়া, পুরাতন বাগানে নতুন করে আবাদ এবং অনাবাদি জমিতে চা চাষের কারণে উৎপাদনে এই সফলতা এসেছে।

বাংলাদেশ চা বোর্ড সূত্রে জানা যায়, চা উৎপাদনের ইতিহাসে ২০১৬ সালে সর্বোচ্চ ৮ কোটি ৫০ লাখ কেজি চা উৎপাদিত হয়। কিন্তু তার পরের বছর উৎপাদন কমে দাঁড়ায় ৭ কোটি ৮০ লাখ কেজিতে। ২০১৮ সালে দ্বিতীয় সর্বোচ্চ ৮ কোটি ২০ লাখ কেজি উৎপাদন হয়। কিন্তু চলতি বছরে ইতোমধ্যে ৮ কোটি ৫০ লাখ কেজির অধিক চা উৎপাদন হয়েছে। বছর শেষে উৎপাদন দাঁড়াবে ৯ কোটি কেজি। এটি সর্বকালের সর্বোচ্চ রেকর্ড।

চা শিল্পের সঙ্গে সংশ্লিষ্টরা জানান, বাংলাদেশে বর্তমানে চায়ের চাহিদা বছরে ৯ কোটি কেজি। ২০১০ সাল থেকে এই চাহিদা পূরণ করতে চা আমদানি শুরু হয়। ২০১৫ সালে সর্বোচ্চ ১ কোটি ১৪ লাখ কেজি চা আমদানি হয়। চা আমদানি নির্ভর হয়ে পড়বে কি-না এ নিয়ে যে শঙ্কা জন্মে ছিল গত কয়েক বছরে চা উৎপাদনের মাধ্যমে কেটে গেছে।

উল্লেখ্য, ১৮৫৪ সালে সিলেটের মালনীছড়া চা বাগানে প্রথম বাণিজ্যিক ভিত্তিতে চা চাষ শুরু হয়। দেশ স্বাধীনের সময় দেশে চা বাগানের সংখ্যা ছিল ১৫০টি। তখন ৩ কোটি কেজির মতো চা উৎপাদন হতো। বর্তমানে চা বাগানের সংখ্যা দাঁড়িয়েছে ১৬৬টিতে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App