×

জাতীয়

সরানো হবে মহাখালী বাস টার্মিনাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০১৯, ০৭:১৪ পিএম

সরানো হবে মহাখালী বাস টার্মিনাল

রাজধানীর মহাখালী বাস টার্মিনালের আশপাশের সড়কে দূরপাল্লার কোনো বাস রাখতে দেয়া হবে না বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। পাশাপাশি মহাখালী থেকে বাস টার্মিনাল সরিয়ে নেয়া হবে জানিয়ে বাস মালিকদের নতুন জায়গা খুঁজে বের করতে বলেছেন তিনি।

মহাখালী বাস টার্মিনালের আশপাশের যানজট নিরসনের উপায় নিয়ে আলোচনা করতে মঙ্গলবার (১০ ডিসেম্বর) দুপুরে সেখানকার বাস মালিক-শ্রমিকদের সঙ্গে মতবিনিময় করেন মেয়র আতিক।

সভায় ডিএনসিসির প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ আহমেদ, মানিকগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান হান্নান শেখ, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী, মহাখালী আন্তঃজেলা বাস মালিক সমিতির সভাপতি আবুল কালাম, ২৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শফিউল্লাহ বক্তব্য রাখেন।

সভায় উত্তরের মেয়র বলেন, সড়কে বাস রাখায় এখানে সব সময় যানজট তৈরি হচ্ছে। লোকজন আমাকে কমপ্লেইন করছেন। এটা সরাতে হবে। আপনারা বলুন কি করতে হবে, আপনাদের প্রস্তাব অনুযায়ী কি করা যায়। কিন্তু কোনোভাবেই সড়কে বাস রাখা যাবে না। টার্মিনালের দু'পাশে কোনো বাস দেখতে চাই না।

রাজধানীর ভেতরে আন্তঃজেলা বাস টার্মিনাল করা বড় ভুল ছিল মন্তব্য করে মেয়র বলেন, এজন্য টার্মিনাল সরিয়ে নেয়া হবে। বাস মালিকদের উদ্দেশ্যে তিনি বলেন, যত দ্রুত সম্ভব টার্মিনাল এখান থেকে সরিয়ে নেয়া হবে। আপনারা জায়গা দেখান। এ সময় মালিক-শ্রমিকরা মহাখালী টার্মিনালের পাশে ঢাকা ওয়াসার খালের ওপর কালভার্ট সড়ক তৈরি করে বাসগুলোর জন্য প্রবেশপথ এবং টার্মিনালের পেছনের ফাঁকা জায়গা ভরাট করে বাড়তি গাড়ি রাখার জায়গা করে দেয়ার অনুরোধ করেন। তাদের এই প্রস্তাব বিবেচনার আশ্বাস দেন মেয়র।

সভায় ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা আবদুল হাই একজন ট্রাক চালকের কারণে নিজের তিক্ত অভিজ্ঞতার বর্ণনা করেন। তিনি বলেন, প্রতিটি বাস কোম্পানির নিজেদের বাস রাখার ডিপো তৈরি করতে হবে। বাস টার্মিনালে যাত্রী নামিয়ে ডিপোতে চলে যাবে। রাস্তায় বাস রাখলে আইনগত ব্যবস্থা নেয়া হবে। আমাদের ম্যাজিস্ট্রেটরা আছেন, তারা সড়ক দখল করে রাখা যানবাহনের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ বলেন, চালকদের ভালো কাজগুলোও দেখতে হবে। আমরাও জানি এ খাতে অনেক সমস্যা আছে, আমরা সেগুলো সমাধানের চেষ্টা করছি। তবে রাতারাতি সমাধান করা যাবে না। এজন্য সময় লাগবে। চাইলেই বাস রাখার জন্য আলাদা ডিপো তৈরি করা সম্ভব নয় জানিয়ে তিনি বলেন, ঢাকায় এক কাঠা জমির দাম একশো বাসের চেয়ে বেশি দামী। মালিক-শ্রমিকদের পরামর্শগুলো বাস্তবায়ন করা হলে আগামী জানুয়ারি থেকে রাস্তায় কোনো বাস থাকবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App