×

খেলা

আন্তর্জাতিক ক্রীড়ায় ৪ বছর নিষিদ্ধ রাশিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০১৯, ১২:১৬ পিএম

আন্তর্জাতিক ক্রীড়ায় ৪ বছর নিষিদ্ধ রাশিয়া

নিয়ম অমান্য করার অভিযোগে ওয়ার্ল্ড অ্যান্টি-ডোপিং এজেন্সি (ডাব্লুএডিএ) রাশিয়াকে ৪ বছরের জন্য বড় বড় আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতাগুলোতে, বিশেষত অলিম্পিক এবং বিশ্বকাপ থেকে নিষিদ্ধ ঘোষণা করেছে। খেলায় তদন্তের সময় রাশিয়ান অ্যান্টি-ডোপিং এজেন্সিকে (রুসদা) সম্পূর্ণরূপে সহযোগিতা করতে ব্যর্থ হওয়ায় ওয়াডার সম্মতি পর্যালোচনা কমিটি (সিআরসি) বেশ কয়েকটি নিষেধাজ্ঞার পরামর্শ দিয়েছে।

সোমবার (৯ নভেম্বর) সুইজারল্যান্ডের লুজানে এক বৈঠকে ওয়াডার কার্যনির্বাহী কমিটি এই নিষেধাজ্ঞা বহাল রাখার সিদ্ধান্ত নেয়। যার ফলে ২০২০ সালের টোকিও অলিম্পিক ও ২০২২ সালে কাতারে অনুষ্ঠেয় ফুটবল বিশ্বকাপে অংশগ্রহণ করতে পারবে না রাশিয়ান দল। তবে কাতার বিশ্বকাপে খেলতে না পারলেও রাশিয়ান খেলোয়াড়দের সেখানে নিরপেক্ষ হিসেবে অংশগ্রহণে কোনো আপত্তি নেই ওয়াডার।

২০১৯ সালের মস্কোর পরীক্ষাগার থেকে ২০ হাজার নমুনা সংগ্রহ করে ওয়াডা। যেগুলো পরীক্ষা করার পর ওয়াডা জানায়, তাদের দেয়া নমুনার তথ্যে প্রচুর অস্পষ্টতা ও অধারাবাহিকতার লক্ষণ পেয়েছে সংস্থাটি। যার ফলে সোমবার (৯ ডিসেম্বর) ৪ বছরের নিষেধাজ্ঞা জারি করা হয় রাশিয়ার বিরুদ্ধে।

ফিফা পুরো বিষয়টি নিয়ে উদ্বিগ্ন হয়ে জানতে চাওয়ায় ওয়াডার নীতিমালা পর্যালোচনা কমিটির প্রধান জোনাথন টেলর বলেন, খেলোয়ারদের অংশগ্রহণে বাঁধা নেই। তবে তাদের নিরপেক্ষ হিসেবে খেলতে হবে, রাশিয়ার হয়ে নয়। ২০১৮ সালের পিয়ংইয়ং শীতকালীন অলিম্পিকে এভাবেই রাশিয়ার অ্যাথলেটরা অংশগ্রহণ করেছিলেন। তাই রাশিয়ান ফুটবল দলকেও সে ধরণের সুযোগ দেওয়া হবে। তবে দেশটিকে ২১ দিন সময় দেওয়া হয়েছে আপিল করার জন্য। সে ক্ষেত্রে তাদের নিষেধাজ্ঞার এই বিষয়টি আন্তর্জাতিক ক্রীড়া আদালতের বিচারের অধীনে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App