×

জাতীয়

যাচাই করে ইন্টারনেটে তথ্য শেয়ারের আহ্বান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০১৯, ০৭:৩২ পিএম

যাচাই করে ইন্টারনেটে তথ্য শেয়ারের আহ্বান

ইন্টারনেটে তথ্য শেয়ার করার আগে সেগুলোর সত্যতা যাচাইয়ের আহ্বান জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। নইলে সমাজে অহেতুক বিভ্রান্তি ও হানাহানি দেখা দিতে পারে। ডিজিটাল বাংলাদেশ দিবস ২০১৯ উদযাপন উপলক্ষে মঙ্গলবার (১০ ডিসেম্বর) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি বিভাগে এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।

‘সত্য-মিথ্যা যাচাই আগে, ইন্টারনেটে শেয়ার পরে’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে আগামী বৃহস্পতিবার জেলা-উপজেলাসহ দেশব্যাপী এ দিবস উদযাপন করা হবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এটি তৃতীয় আয়োজন।

পলক বলেন, ইন্টারনেটের সামাজিক যোগাযোগমাধ্যম এখন জীবনের অনুষঙ্গ। কিন্তু সত্য-মিথ্যা যাচাই না করে অনেকেই তথ্য আপলোড বা শেয়ার করে তথ্যপ্রযুক্তির অপব্যবহার করছেন। এ জন্য ডিজিটাল লিটারেসি ও নৈতিকতা বাড়ানো প্রয়োজন। গুজব ছড়ানো শাস্তিযোগ্য অপরাধ। কিন্তু বড় কথা হচ্ছে, এ জন্য সবাইকে সচেতন হতে হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক এ বি এম আরশাদ হোসেন ডিজিটাল দিবসের কর্মসূচি তুলে ধরেন সংবাদ সম্মেলনে। তিনি জানান, ওই দিন সকাল ৭টায় ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে কার্যক্রম শুরু হবে। আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদসহ আইসিটি বিভাগের সব কর্মকর্তা এ সময় উপস্থিত থাকবেন।

সকাল ৯টায় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হবে। শোভাযাত্রাটি খামারবাড়ী হয়ে আবার দক্ষিণ প্লাজায় গিয়ে শেষ হবে। জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

বেলা তিনটায় রাজধানীর বসুন্ধরায় ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রাঙ্গণে কনসার্ট অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। বিশেষ অতিথি হিসেবে জুনাইদ আহমেদ এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ কে এম রহমতুল্লাহ উপস্থিত থাকবেন। এ ছাড়া সব জেলা ও উপজেলায় শোভাযাত্রা, সেমিনার, আলোচনা সভা, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা প্রভৃতি অনুষ্ঠিত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App