×

জাতীয়

মৌলবাদে বেশি ঝোঁকে ১৫-৩৫ বছর বয়সীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০১৯, ০৯:৪৫ এএম

মৌলবাদে বেশি ঝোঁকে ১৫-৩৫ বছর বয়সীরা

দেশে সন্ত্রাসী হামলার ঘটনা হ্রাস পেলেও ১৫-৩৫ বছর বয়সীরা মৌলবাদের দিকে ঝুঁকে পড়াসহ সন্ত্রাসবাদের সঙ্গে বেশি জড়িয়ে পড়ছে। যা উদ্বেগের বিষয়। অন্যদিকে প্রবাসে থাকা বাংলাদেশি অভিবাসী শ্রমিকদের ৯৮ শতাংশ ইন্টারনেট ও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে ওয়াজ শোনেন। আর ৬৮ শতাংশ অভিবাসী খবরের সত্যতা যাচাই ছাড়া তা শেয়ার করায় গুজবের বিস্তার ঘটে। উগ্রবাদবিরোধী জাতীয় সম্মেলন-২০১৯ এ বিভিন্ন গবেষণার বরাত দিয়ে এসব তথ্য জানান আলোচকরা।

ইউএসএইড, জাতিসংঘ ও এসভিসির সহায়তায় গতকাল সোমবার দেশে প্রথমবারের মতো এই সম্মেলনের আয়োজন করে ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। বেলা সোয়া ১১টার দিকে অনুষ্ঠানের উদ্বোধনের পর কয়েকটি ধাপে সন্ত্রাস ও মৌলবাদ কেন হচ্ছে- এসব বন্ধে কি করণীয় তা নিয়ে আলোচনা করেন বক্তারা।

প্রবাসীদের নিয়ে কাজ করা বেসরকারি সংস্থা রামরুর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. তাসনিম সিদ্দিকী বলেন, প্রবাসে থাকা বাংলাদেশি অভিবাসী শ্রমিকরা ৯৮ শতাংশই ওয়াজ শোনার কাজে ইন্টারনেট ও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করছে। এর মধ্যে গান ও চ্যাটিংয়ের কাজে ৫০ ভাগ এবং নাটক ও সিনেমা দেখার কাজে ইন্টারনেট ব্যবহার করছে ২৫ ভাগ লোক। এ ছাড়া ৬৮ ভাগ লোক সামাজিক যোগাযোগ মাধ্যমে আসা কোনো খবরের সত্যতা যাচাই না করেই তা শেয়ার করছেন। এর মধ্যে ২৮ শতাংশ জানেই না কিভাবে খবর সত্যতা যাচাই করা যেতে পারে। ফলে না বুঝে বা জেনেই অনেক বিষয়ে ইন্টারনেট ও সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়াচ্ছে। তাই এসব রোধে প্রবাসে থাকা বাংলাদেশী অভিবাসী শ্রমিকদের বাইরে পাঠানোর আগে নিরাপদ ইন্টারনেট ও যোগাযোগ মাধ্যম ব্যবহারের বিষয়ে প্রশিক্ষিত করার পরামর্শ দেন তিনি।

সিটিটিসি ইউনিটের প্রধান অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম বলেন, ডির‌্যাডিকালাইজেশনের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে সিটিটিসিসহ আইনশৃঙ্খলা বাহিনীর সব ইউনিট। সম্প্রতি সাজা খেটে বের হওয়া ৮ জঙ্গিকে পুনর্বাসনের করেছে সিটিটিসি। তিনি আরো বলেন, তবে সন্ত্রাসী হামলার ঘটনা কমে এলেও মৌলবাদের দিকে ঝুঁকে পড়ার বিষয়টি বেড়েছে। ১৫-৩৫ বছর বয়সীরা সন্ত্রাসবাদের দিকে বেশি ঝুঁকছে। আর তাই এসব রোধে শিক্ষক, বুদ্ধিজীবী, সামাজিক ও

গবেষণা প্রতিষ্ঠান, আন্তর্জাতিক অংশীদারসহ সমাজের প্রত্যেক মানুষকে এগিয়ে আসতে হবে। সমাপনী বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জিয়া রহমান বলেন, বৈশ্বিক রাজনীতির প্রভাবসহ সামাজিক ও অর্থনৈতিক বিষয় থেকেই জঙ্গিবাদের উদ্ভব। আর সন্ত্রাসবাদ রোধে সচেতনতা তৈরির বিকল্প নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App