×

জাতীয়

মানবাধিকার হরণকারীদের হটাতে ঐক্যবদ্ধ হোন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০১৯, ০৮:১৪ পিএম

মানবাধিকার হরণকারীদের হটাতে ঐক্যবদ্ধ হোন

গণফোরাম সভাপতি ও জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন বলেছেন, যারা মানবাধিকার হরণ করে তারা সবচেয়ে বড় ডাকাত, মহা অপরাধী। মানবাধিকার হরণকারীদের আইনের আওতায় আনতে ঐক্যবদ্ধ হোন।

বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে মঙ্গলবার (১০ ডিসেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ মানবাধিকার পর্যবেক্ষণ পরিষদ আয়োজিত এক আলোচনা সভায় ড. কামাল হোসেন এসব কথা বলেন। বাংলাদেশ মানবাধিকার পর্যবেক্ষণ পরিষদের চেয়ারম্যান মো. নুরুল হুদা মিলু চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সাবেক মন্ত্রী শেখ শহিদুল ইসলাম।

ড. কামাল বলেন, যে মানবাধিকারের জন্য ভাষা আন্দোলন, ছয় দফা আন্দোলন, গণ-অভ্যুত্থান ও স্বাধীনতাযুদ্ধ হয়েছে, সেই অধিকার প্রতিষ্ঠার জন্য সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে উল্লেখ করে তিনি বলেন, প্রতিটি গ্রামগঞ্জে এই মানবাধিকার আদায়ের বিষয়টি মিটিং করে আলোচনা করতে হবে। মুক্তিযোদ্ধারা স্বাধীনভাবে কথা বলার যে অধিকার দিয়ে গেছেন, সেই অধিকার এখন পুনরুদ্ধার করতে হবে।

গণফোরাম সভাপতি আরো বলেন, স্বাধীনতাযুদ্ধ হয়েছিল দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য। আর গণতন্ত্রের অর্থ হলো দেশের জনগণের অধিকার। কেউ যদি অন্যায়ভাবে অধিকার হরণের চেষ্টা করে, তাহলে সেটা সবচেয়ে বড় অপরাধ।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা মইনুল হোসেন বলেন, দেশে এখন ভোটাধিকার, বিচার ব্যাবস্থা মানবাধিকার কোনোটাই নেই। জনগণের ওপর নির্যাতন চলছে। মৌলিক অধিকার হরণ করা হচ্ছে। জনগণ যে সকল ক্ষমতার উৎস, সরকার তা ভুলে গেছে। কারণ, এই সরকার জনগণের ভোটে নির্বাচিত হয়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App