×

অর্থনীতি

পুঁজিবাজারে টানা বড় পতন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০১৯, ১১:৪৮ এএম

দেশের পুঁজিবাজারে আবারো অশনি সংকেত। গত রবিবারের ন্যায় গতকাল সোমবারও দেশের পুঁজিবাজারে বড় পতন হয়েছে। তবে এই পতনের পেছনে সুনির্দিষ্ট কোনো কারণ খুঁজে পাচ্ছেন না বাজার সংশ্লিষ্টরা। এদিন উভয় বাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে টাকার পরিমাণে লেনদেন এবং লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দরও কমেছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৫৩৪ পয়েন্টে। যা ৩ বছর ৩ মাস ৯ দিন বা ৩৯ মাস বা ৭৯১ কার্যদিবসের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০১৬ সালের ৩১ আগস্ট গতকালকের চেয়ে নিম্নে অবস্থান করছিল ডিএসইর ডিএসইএক্স সূচকটি। ওই দিন ডিএসইএক্স অবস্থান করছিল ৪ হাজার ৫২৬ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৯ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ২২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০২২ ও ১৫৬১ পয়েন্টে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক মিনহাজ মান্নান ইমন বলেন, দেশের সার্বিক অর্থনীতির মন্দাবস্থার বিভিন্ন খবর পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব ফেলছে। এছাড়া ব্যাংক থেকে কোনো সাপোর্ট পাওয়া যাচ্ছে না। এই অবস্থায় পুঁজিবাজারের উন্নয়নে সরকারের নীতিনির্ধারক মহলকে এগিয়ে আসতে হবে। একইসঙ্গে দ্রুততম সময়ের মধ্যে কার্যকরী পদক্ষেপ নিতে হবে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৭৫ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৭৩ কোটি ৭২ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩৪৯ কোটি ১ লাখ টাকার। ডিএসইতে ৩৫৩টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৬৭টির বা ১৯ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৩৩টির বা ৬৬ শতাংশের এবং ৫৩টি বা ১৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে স্কয়ার ফার্মার। এদিন কোম্পানিটির ৮ কোটি ৯০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা সিনোবাংলার ৭ কোটি ৬২ লাখ টাকার এবং ৬ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে ড্যাফোডিল কম্পিউটার্সের। ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো, ন্যাশনাল টিউবস, বিকন ফার্মা, ব্র্যাক ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, সোনারবাংলা ইন্স্যুরেন্স এবং রেকিট বেনকিজার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৫০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৮৩০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৭টির, কমেছে ১৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির দর। এদিন সিএসইতে ১৪ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App