×

বিনোদন

‘ন ডরাই’ প্রদর্শনী বন্ধে হাইকোর্টের রুল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০১৯, ০৫:৩৫ পিএম

ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ তুলে গত ৪ ডিসেম্বর ‘সার্ফিং’ বিষয়ে দেশের প্রথম চলচ্চিত্র ‘ন ডরাই’-এর সেন্সর বাতিল ও প্রদর্শনী বন্ধে একটি আইনি নোটিস পাঠানো হয়। নোটিসে ৪৮ ঘণ্টার মধ্যে তথ্য মন্ত্রণালয়ের সচিব, আইন মন্ত্রণালয় সচিব, ছবিটির প্রযোজক মাহবুব রহমান, পরিচালক তানিম রহমান অংশু ও চিত্রনাট্যকার শ্যামল সেনগুপ্তকে চলচ্চিত্রটি বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছিল। জনস্বার্থে রেজিস্ট্রি ডাকযোগে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. হুজ্জাতুল ইসলাম এ নোটিস পাঠিয়েছিলেন।

এবার চলচ্চিত্র ‘ন ডরাই’-এর সেন্সর বাতিল ও প্রদর্শনী বন্ধে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। এছাড়া ‘ন ডরাই’ নামে বাজারে যে কমিক বই আছে, সেটিও বাজার থেকে প্রত্যাহারে কেন নির্দেশ দেয়া হবে না, রুলে তাও জানতে চেয়েছেন আদালত। চার সপ্তাহের মধ্যে তথ্য মন্ত্রণালয়ের সচিব, আইন মন্ত্রণালয় সচিব, ছবিটির প্রযোজক মাহবুব রহমান, পরিচালক তানিম রহমান অংশু ও চিত্রনাট্যকার শ্যামল সেনগুপ্তকে এসব রুলের জবাব দিতে বলা হয়েছে। এ সংক্রান্ত রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে আজ মঙ্গলবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। আদালতের রিটের পক্ষে শুনানি করেন এডভোকেট জুলহাস আহমেদ। সঙ্গে ছিলেন রিটকারী আইনজীবী মো. হুজ্জাতুল ইসলাম।

পূর্বের নোটিসে বলা হয়েছিল- এই চলচ্চিত্রে মহানবী হজরত মুহাম্মদ (সা.) এর স্ত্রী হজরত আয়শা (র.) সম্পর্কে বর্ণনা তুলে ধরা হয়েছে। এছাড়া চলচ্চিত্রের কিছু অংশ অশ্লীল ও অনৈতিক। তাই এসব বিষয়ে মুসলিম ধর্মাবলম্বীদের অনুভ‚তিতে আঘাত সৃষ্টি করবে। চলচ্চিত্রটির প্রযোজক, পরিচালক এবং চিত্রনাট্যকার সস্তা প্রচারণার উদ্দেশ্যে ধর্মীয় উসকানিমূলক পথ বেছে নিয়েছেন। তাই নোটিসে চলচ্চিত্রটির সেন্সর, প্রদর্শন এবং এ সংশ্লিষ্ট বইটি বাজার থেকে প্রত্যাহার এবং চলচ্চিত্র সংশ্লিষ্টদের মুসলিম সমাজের কাছে ক্ষমা চাইতে অনুরোধ জানানো হয়েছে। এরই ধারাবাহিকতায় নোটিসের জবাব না পেয়ে আইনজীবী মো. হুজ্জাতুল ইসলাম হাইকোর্টের রিট দায়ের করেছিলেন। সে রিটের শুনানি নিয়ে আদালত রুল জারি করে আজ ১০ ডিসেম্বর। অন্যদিকে এ বিষয়ে ‘ন ডরাই’ সংশ্লিষ্টদের তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App