×

জাতীয়

টেকসই উন্নয়ন, নারীর ক্ষামতায়নে গোলটেবিল বৈঠক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০১৯, ১০:৫২ এএম

টেকসই উন্নয়ন অভীষ্ঠ অর্জনে নারীর ক্ষামতায়ন, জেন্ডার সমতা ও পিছিয়ে পড়া নারী জনগোষ্ঠীর অন্তর্ভুক্তির প্রয়োজনীয়তা ও করণীয় শীর্ষক গোলটেবিল বৈঠক শুরু হয়েছে। মঙ্গলবার (১০ ডিসেম্বর) সকালে ভোরের কাগজের কনফারেন্স রুমে অনুষ্ঠিত এই বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেছা ইন্দিরা।

ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্তের সঞ্চালনায় অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আন্তর্জাতিক বেসরকারি সংস্থা সিমাভী কান্ট্রি কো-অর্ডিনেটরের অলক কুমার মজুমদার।

জেন্ডার সমতা ও সমাজের সকল শ্রেনীর মানুষের অংশগ্রহণ নিশ্চিত করতে না পারলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে না। তবে আশার কথা হলো ২০১৭ সালের বিশ্বের জেন্ডার গ্যাপ এনালাইসিস প্রতিবেদনে ২০০৬ সালের রিপোর্ট থেকে বাংলাদেশে জেন্ডার সমতা ও নারীর উন্নয়ন সূচকে উন্নতি হয়েছে। ২০০৬ সালে জেন্ডার গ্যাপ সূচকে বাংলাদেশের অবস্থান ছিলো ৯১ এবং ২০১৭ সালে ১৪৪ দেশের মধ্যে বাংলা দেশের অবস্থান ৪৭ তম। বাংলাদেশের নারীর রাজনৈতিক ক্ষমতায়ন বা শিক্ষার প্রবেশ গম্যতা বিষয়ে বেশ কিছুটা বেড়েছে। নারীর স্বাস্থ্য সেবা ও অর্থনৈতিক ক্ষমতায়নের অবস্থা বেড়েছে। তবে এখনও লক্ষ্যমাত্রা থেকে পিছিয়ে আছে। টেকসই উন্নয়ন অভীষ্ঠ অর্জনে নারীর ক্ষামতায়ন, জেন্ডার সমতা ও পিছিয়ে পড়া নারী জনগোষ্ঠীর অন্তর্ভুক্তির প্রয়োজনীয়তা ও করণীয় শীর্ষক গোলটেবিল বৈঠকে উপস্থাপিত মূল প্রবন্ধে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে বক্তৃতা দিবেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন নেসা ইন্দিরা, সাংসদ ওয়াসিকা আয়শা খান ও উম্মে কুলসুম স্মৃতি, স্থানীয় সরকার বিভাগ অতিরিক্ত সচিব (পানি সরবরাহ অনুবিভাগ) মো: জহিরুল ইসলাম, এফবিসিসিআই সহ-সভাপতি হাসিনা নেওয়াজ, এটিএন বাংলার প্রধান প্রতিবেদক নাদিরা কিরণ, নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা হক মিনু প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App