আইসিজেতে মিয়ানমারের বিরুদ্ধে বিচার শুরু

আগের সংবাদ

প্রশিক্ষণসমূহের ইম্প্যাক্ট এসেসমেন্ট করতে হবে

পরের সংবাদ

এসএ গেমসে বাংলাদেশ

১৯টি স্বর্ণের মধ্যে ৯টি’ই মেয়েদের

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ১০, ২০১৯ , ৪:১৮ অপরাহ্ণ

এসএ গেমসের ১৩তম আসরে বাংলাদেশ অর্জন করেছে মোট ১৯টি স্বর্ণে। এর মধ্যে ৯টি স্বর্ণই জয় করেছে বাংলাদেশের লাল সবুজ প্রতিনিধিদের মেয়েরা। এর মধ্যে ব্যক্তিগত ভাবে ছয়টি র্স্বর্ণ এবং দলগতভাবে তিনটি স্বর্ণ। আর বাকি ১০ টি স্বর্ণ একক ও দলগতভাবে জয় করে বাংলাদেশের ছেলেরা।

গেমসের তৃতীয় দিন কারাতে থেকে স্বর্ণ জয় করে হুমায়রা ও মারজান। এর পরে সপ্তম দিনে ভারত্তোলনের নারী ৭৬ কেজি শ্রেণিতে মাবিয়া আক্তার এবং ফেন্সিং ডিসিপ্লিনে মেয়েদের একক সাবরে ইভেন্টে স্বর্ণ জয় করেন ফাতেমা মুজিব।

গেমসের অষ্টম দিনে আরচারির নারীদের কম্পাউন্ড দলগত ইভেন্ট থেকে আসে আরো দু’টি স্বর্ণ। ওই দিনই এসএ গেমসের নারী ক্রিকেট ইভেন্টের ফাইনালে প্রতিপক্ষ শ্রীলঙ্কাকে হারিয়ে র্স্বণ জয় করে বাংলাদেশের সালমা বাহিনী।

গেমসের নবম দিনে আরচারি থেকে নারীরা জয় করে নেয় আরো দু’টি স্বর্ণ। নবম দিনের প্রথম স্বর্ণ জয় করেন ইতি খাতুন এবং মেয়েদের কম্পাউন্ড ইভেন্ট স্বর্ণ জয় করেন সুমা বিশ্বাস।

শুধু স্বর্ণই নয়, এর পাশাপাশি রৌপ্য ও ব্রোঞ্জ পদক জয়েও বিশেষ অবদান রেখেছে বাংলাদেশের নারী প্রতিনিধিরা।

গেমসের এবারের আসরে বাংলাদেশ মোট পদক জয় করেছে ১৩৬টি, যার মধ্যে রৌপ্য ৩২ ও ব্রোঞ্জ ৮৫টি। ফলে দক্ষিণ এশিয়ান গেমসে বাংলাদেশের অবস্থান  চতুর্থ  তম। ২৯৯টি পদক নিয়ে শীর্ষে  রয়েছে ভারত, তারপরই ২৪২টি পদক নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা। তবে এবারের পদক জয়ের মাধ্যমে বাংলাদেশ রের্কড ভেঙেছে তার আগের ইতিহাসের।

এমএইচ