প্রফুল­ চাকীর জন্মদিন আজ

আগের সংবাদ

মাদ্রাসা থেকে পালাতে ৫ তলা থেকে ছাত্রীর লাফ

পরের সংবাদ

সমতায় ফিরল উইন্ডিজ

প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০১৯ , ১:২১ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ১০, ২০১৯ , ১:২১ অপরাহ্ণ

ভারতের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে ৮ উইকেটের বড় জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। কোহলিদের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে ৬ উইকেটের ব্যবধানে হেরেছিল তারা। এই জয়ের মাধ্যমে সিরিজে সমতায় ফিরল পোলার্ড-সিমন্সরা। বুধবার মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সিরিজ নির্ধারণী ম্যাচে খেলতে নামবে দুদল।

ম্যাচটিতে প্রথমে ব্যাট করে পুরো ২০ ওভার খেলে ৭ উইকেট হারিয়ে ১৭০ রান করে ভারত। ভারতের হয়ে সর্বোচ্চ ৫৪ রান করেন শিভাম দুবে। দ্বিতীয় সর্বোচ্চ ৩৩ রান করেন ঋসভ পন্ত। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজের হয়ে দুটি করে উইকেট তুলে নেন কেশরিক উইলিয়ামস ও হেইডেন ওয়ালস। জবাবে ১৮ ওভার ৩ বল খেলে ২ উইকেট হারিয়ে এই লক্ষ্যে পৌঁছে যায় ওয়েস্ট ইন্ডিজ। ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বোচ্চ ৬৭ রান করেন ওপেনার লেন্ডি সিমন্স। মাত্র ৪৫ বল খেলে এই রান করেন তিনি। দ্বিতীয় সর্বোচ্চ ৪০ রান করেন আরেক ওপেনার এভিন লুইস। ভারতের হয়ে একটি করে উইকেট তুলে নেন ওয়াশিংটন সুন্দর ও রবিন্দ্র জাদেজা।

২০১৯ সালে ভারতের বিপক্ষে এই সিরিজসহ মোট চারটি টি-টোয়েন্টি সিরিজ খেলেছে ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু এ পর্যন্ত একটি সিরিজও জয় করতে পারেনি তারা। উল্টো এই ভারতের বিপক্ষে গত আগস্টে নিজেদের মাটিতে তিন ম্যাচ সিরিজে হোয়াইট ওয়াশ হয় তারা। এরআগে গত মার্চে ইংল্যান্ডের বিপক্ষেও ঘরের মাঠে তিন ম্যাচ সিরিজে হোয়াইটওয়াশ হয় তারা। টি-টোয়েন্টির বিশ্বচ্যাম্পিয়ন হয়েও এ বছর টানা ছয়টি টি-টোয়েন্টি ম্যাচে হারার স্বাদ পেতে হয় তাদের। তবে গত নভেম্বরে টানা ৬ ম্যাচ হারার পর আফগানিস্তানের বিপক্ষে প্রথম জয়টি তুলে নিতে সক্ষম হয় উইন্ডিজরা। কিন্তু পরে আবার এই আফগানিস্তানের বিপক্ষে টানা দুই ম্যাচ হেরে ২-১ এ সিরিজ হারতে হয় তাদের।

এদিকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচটিতে ১৯ রান করে স্বদেশী রোহিত শর্মাকে টপকে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের মালিক হয়েছেন বিরাট কোহলি। ৭৪ ম্যাচ খেলে বিরাট কোহলি করেছেন ২৫৬৩ রান। অন্যদিকে রোহিত শর্মা ১০৩ ম্যাচ খেলে করেছেন ২৫৬২ রান। তবে আগামী কাল সিরিজ নির্ধারণী ম্যাচে কোহলিকে টপকে আবার নিজের একনম্বর স্থান দখলে নিতে পারেন রোহিত শর্মা। অথবা কোহলি তার শীর্ষস্থানকে ধরে রাখতে পারেন।

কালকের সিরিজ নির্ধারণী ম্যাচে ভারত একটি পরিসংখ্যান নিয়ে সন্তষ্ট থাকতে পারে। আর সেটি হলো সিরিজ নির্ধারণী ম্যাচে খেলতে নামলেই জয় পায় তারা। তিন বা তার বেশি ম্যাচের সিরিজ নির্ধারণী ম্যাচ খেলতে নামলেই জয় যেন নিশ্চিত তাদের। তার বড় প্রমাণ শেষ ৮ বার এরকম সিরিজ নির্ধারণী ম্যাচে খেলতে নেমে সাতবারই জিতেছে ভারত। এখন দেখার বিষয় কাল সেটি তারা ধরে রাখতে পারে কিনা। নাকি এবছর প্রথমবারের মতো সিরিজ জেতে ওয়েস্ট ইন্ডিজ।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়