করদাতারা হয়রানির শিকার হলেই ব্যবস্থা

আগের সংবাদ

গ্রাহকদের ১০ লক্ষাধিক টাকা নিয়ে এনজিও উধাও

পরের সংবাদ

রঙতুলিতে পুরান ঢাকার রূপকথা

প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০১৯ , ১০:০৭ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ১০, ২০১৯ , ১০:০৭ অপরাহ্ণ

প্রদর্শনীর দেয়ালজুড়ে শোভা পাচ্ছিল পুরান ঢাকার জীবন, এর নানা সংস্কৃতির রূপ, এর পুরনো পথের বাঁক, প্রাচীন বাড়ি, বাড়ির অন্দর, বাজারসহ নানা আয়োজন। যা আগত দর্শকদের নস্টাজিক করে তুলেছে। মঙ্গলবার (১০ ডিসেম্বর) আঁলিয়স ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে শুরু হওয়া ‘জলজ শিল্পীগোষ্ঠী’ পরিবেশিত ‘পুরান ঢাকার রূপকথা’ দলীয় চিত্র প্রদর্শনীর দৃশ্য এটি।

ইউরোপীয় ইউনিয়ন ন্যাশনাল ইনস্টিটিউট ফর কালচার, আঁলিয়স ফ্রঁসেজ দ্য ঢাকা, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ, গোয়েটে ইনস্টিটিউট বাংলাদেশ এবং ইউরোপীয় ইউনিয়ন ডেলিগেশন, ঢাকাস্থ স্পেনীয় দূতাবাস, ঢাকা দক্ষিণ পৌরসভা, বুলবুল ললিতকলা একাডেমি এবং ইনস্টিটিউট অফ আর্কিটেক্টস্ বাংলাদেশ ‘মুক্ত ঐতিহ্য সপ্তাহ ২০১৯’ উদযাপন উপলক্ষ্যে এ চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

‘জলজ’ নামে একদল তরুণ শিল্পীগোষ্ঠী হাজার বছরের পুরনো নগরের এই আত্মাকে তাদের শিল্পকর্মে তুলে ধরার চেষ্টা করেছেন, যে শহর তাদের জঠরে ধারণ করে ও তাদের শিল্পীসত্তাকে মাতৃস্নেহে লালন ও বিকশিত করেছে।

আমাদের প্রাণের শহর ঢাকা, বিশেষ করে সেই অংশ যাকে সবাই বলে ‘পুরান ঢাকা’, যা শতাব্দীর পর শতাব্দী দীর্ঘ পরিক্রমায় কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে রয়েছে। সর্বোপরি এ এমনই এক নগরী যা তার ঋদ্ধ ঐতিহ্য ও বহুবিচিত্র সংস্কৃতির ক্ষীয়মান অথচ কালজয়ী ঐশ্বর্য এখনও তার অন্তিম শ্বাসের বুকচেরা গভীরতায় ধরে রেখেছে।

এই দলীয় চিত্র প্রদর্শনীতে অংশ নিয়েছেন শিল্পী বিপ্লব চক্রবর্তী, আজমল উদ্দিন, গোলাম মশিউর রহমান চৌধুরী, আল-আখির সরকার, শ্যামল বিশ্বাস এবং সাদেক আহমেদ।

প্রদর্শনীটি চলবে ১৮ ডিসেম্বর ২০১৯ পর্যন্ত। সোমবার থেকে বৃহস্পতিবার বিকেল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীর দ্বার খোলা থাকবে। রোববার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়