মূলপর্বে এলিনা-উর্মি

আগের সংবাদ

অবশেষে জয় পেল আর্সেনাল

পরের সংবাদ

বুধবার সন্ধ্যায় দেশে ফিরছেন আরচাররা

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ১০, ২০১৯ , ১১:০২ অপরাহ্ণ

নেপালে অনুষ্ঠিত ১৩তম সাউথ এশিয়ান (এসএ) গেমসে আরচারি ডিসিপ্লিনে দশে দশ পাওয়া রোমান-ইতিরা বুধবার দেশে ফিরছেন। এবারের এসএ গেমসে বাংলাদেশ ১০টি গোল্ড ও ১টি ব্রোঞ্জ মেডেল জয় করেছে। গেমসের আরচারি ডিসিপ্লিনে পদক জয়ী বাংলাদেশে জাতীয় আরচারি দল সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশ বিমানযোগে (ফ্লাইট নং বিজি ৭০) হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। আরচারি দলকে বাংলাদেশ আরচারি ফেডারেশন এবং বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অভ্যর্থনা জানাবে।

এবারের গেমসে ১৯টি স্বর্ণ জিতেছে লাল-সবুজের প্রতিনিধিরা। যা বাংলাদেশের ইাতহাসে সেরা সাফল্য। আগের ১২টি আসরের মধ্যে ২০১০ সালে দেশের মাটিতে ১৮টি স্বর্ণ জিতেছিল লাল-সবুজের প্রতিনিধিরা। বিদেশের মাটিতে ১৯৯৫ সালে ৭টি স্বর্ণ জিতে বাংলাদেশ। অতীতের সব রেকর্ড ভেঙে এবার ১৯টি স্বর্ণ জয়ের পেছনে অগ্রণী ভ‚মিকা রেখেছে আরচারি ইভেন্ট। এ ইভেন্টে দশে দশ পেয়েছে রোমান-ইতিরা। এবারের এসএ গেমসে ২৭টি ডিসিপ্লিনের মধ্যে ২৬টিতে অংশ নিয়েছে বাংলাদেশের প্রতিযোগিরা। এই ২৬ ডিসিপ্লিনের মধ্যে আরচারি এবং ক্রিকেটে শতভাগ সাফল্য পেয়েছে বাংলাদেশ।

বাংলাদেশ এবারের এসএ গেমসে ২৭টি ডিসিপ্লিনের মধ্যে ২৬টিতে অংশ নেয়। কিন্তু সেখান থেকে ক্রিকেট, তায়কোয়ান্দো, কারাতে, ফেন্সিং, ভারোত্তোলন ও আরচারিতে স্বর্ণ এসেছে। আর বাকি ডিসিপ্লিনগুলোতে স্বর্ণ ছিনিয়ে আনতে পারেনি বাংলাদেশি অ্যাতলেটরা।
আরচারিতে ছেলেদের ব্যক্তিগত ইভেন্টে ৯ ডিসেম্বর স্বর্ণ জেতেন রোমান সানা। মেয়েদের ব্যক্তিগত ইভেন্টে স্বর্ণ জেতেন ইতি খাতুন। অন্যদিকে ছেলেদের ব্যক্তিগত কম্পাউন্ডে সোহেল রানা। আর মেয়েদের ব্যক্তিগত কম্পাউন্ডে স্বর্ণপদক জেতেন সুমা বিশ্বাস।

এই চারটি স্বর্ণপদকের পাশাপাশি একটি ব্রোঞ্জপদকও জয় করেন বাংলাদেশের আরচাররা। ব্রোঞ্চপদকটি আসে কম্পাউন্ড পুরুষ একক ইভেন্টে। পদকটি জেতেন অসীম কুমার দাশ। এর আগে ৮ ডিসেম্বর বাংলাদেশের আরচাররা ৬টি স্বর্ণ জিতে। আরচারি ডিসিপ্লিনে রিকার্ভ পুরুষ দলগত ইভেন্টের ফাইনালে বাংলাদেশ (মো. রুমান সানা, মোহাম্মদ তামিমুল ইসলাম ও মোহাম্মদ হাকিম আহমেদ রুবেল) ৫-৩ সেট পয়েন্টে শ্রীলঙ্কাকে হারিয়ে স্বর্ণ জয় করে।

এবপর রিকার্ভ মহিলা দলগত ইভেন্টের ফাইনালে বাংলাদেশ (মোসাম্মৎ ইতি খাতুন, মেহনাজ আক্তার মনিরা ও বিউটি রায়) ৬-০ পয়েন্টের ব্যবধানে শ্রীলঙ্কাকে হারিয়ে স্বর্ণ জিতে।রিকার্ভ মিশ্র দলগত ইেভন্টে ফাইনালে বাংলাদেশ (মো. রুমান সানা ও মোসাম্মৎ ইতি খাতুন) ৬-২ সেট পয়েন্টের ব্যবধানে ভুটানকে হারিয়ে স্বর্ণ জয় করেন।কম্পাউন্ড পুরুষ দলগত ইভেন্টে ফাইনালে বাংলাদেশ (মো. সোহেল রানা, অসীম কুমার দাস ও মোহাম্মদ আশিকুজ্জামান) ২২৫-২১৪ স্কোরের ব্যবধানে ভুটানকে হারিয়ে স্বর্ণ জয় করেন।

কম্পাউন্ড মহিলা দলগত ইভেন্টের ফাইনালে বাংলাদেশ (সুস্মিতা বণিক, সুমা বিশ্বাস ও শ্যামলী রায়) ২২৬-২১৫ স্কোরের ব্যবধানে শ্রীলঙ্কাকে হারিয়ে স্বর্ণ জয় করেন। কম্পাউন্ড মিশ্র দলগত ইভেন্টের ফাইনালে বাংলাদেশ (মো. সোহেল রানা ও সুস্মিতা বণিক) ১৪৮-১৪০ স্কোরের ব্যবধানে নেপালকে হারিয়ে স্বর্ণ নিশ্চিত করে।