আগ্নেয়গিরিতে মুছে গেল জীবনের চিহ্ন

আগের সংবাদ

সমতায় ফিরল উইন্ডিজ

পরের সংবাদ

বিট্রিশ বিরোধী আন্দোলনের প্রথম বাঙালী শহীদ

প্রফুল­ চাকীর জন্মদিন আজ

প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০১৯ , ১:১৫ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ১০, ২০১৯ , ১:১৬ অপরাহ্ণ

আজ বিট্রিশ বিরোধী আন্দোলনে প্রথম শহীদ বাঙালী বীর প্রফুল­ চাকীর ১৩১ তম জন্মদিন। ১৮৮৮ সালের ১০ ডিসেম্বর বর্তমান বাংলাদেশের বগুড়া জেলার শিবগঞ্জ উপজেলার বিহার গ্রামে জন্ম নেন প্রফুল­ চাকী। তারপর জীবনের ১৯টি বসন্ত পেরিয়ে ২০তম বসন্তের আগেই দেশমাতৃকার টানে নিজের জীবনকে উৎসর্গ করেন তিনি।

প্রফুল­ চাকীর পিতা রাজনারায়ন বসু ছিলেন বগুড়া নওয়াব পরিবারের কর্মচারী। ছাত্রজীবনে তিনি বিপ্লবীদের দলের নাম লেখান। ১৯০৮ সালের ৩০ এপ্রিল কলকাতায় বিট্রিশ লাট কিংসফোর্ডকে হত্যার উদ্দেশ্যে প্রফুল­ চাকী ও ক্ষুদিরাম বসু বোমা নিক্ষেপ করেন। কিন্তু সে সময় তিনি গাড়িতে ছিলেন না।
১৯০৮ সালের ২ মে পুলিশের হাতে আটক না হয়ে নিজের জীবন দিয়েই বাকি বিপ্লবীদের নিরাপত্তা নিশ্চিত করেন তিনি।

তার জন্মদিন উপলক্ষ্যে বগুড়া জেলার শিবগঞ্জ উপজেলার বিহার গ্রামে শহীদ প্রফুল­ চাকী স্মৃতি সংসদের উদ্যোগে নেয়া হয়েছে নানা কর্মসুচি।
সংগঠনের সাধারণ সম্পাদক শাহিনুর রহমান সাজু জানান, শহীদ প্রফুল­ চাকী বিট্রিশ বিরোধী আন্দোলনের প্রথম শহীদ। তার জন্মস্থান বগুড়ার শিবগঞ্জের বিহারে। এখনো তার জন্ম ভিঠে অরক্ষিত হয়ে পড়ে আছে। ২০১৮ সালের ৬ ডিসেম্বর বিহার গ্রামে শহীদ প্রফুল­ চাকীর প্রতিকৃতি স্থাপন করা হয়েছে। নতুন প্রজন্ম যেন এই শহীদের কথা মনে রাখে সেজন্য আরো উদ্যোগ নেয়া প্রয়োজন।

ডিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়