বুধবার সন্ধ্যায় দেশে ফিরছেন আরচাররা

আগের সংবাদ

ভারত-উইন্ডিজ অঘোষিত ফাইনাল বুধবার

পরের সংবাদ

অবশেষে জয় পেল আর্সেনাল

কাগজ ডেস্ক

প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ১০, ২০১৯ , ১১:০৫ অপরাহ্ণ

শুধু ইংলিশ প্রিমিয়ার লিগ নয়। বিশ্ব ফুটবলের অন্যতম পরাশক্তি আর্সেনাল এফসি। তবে তারা ভুগছিল জয়ের খরায়। এক-দুই ম্যাচ নয়। ইউরোপের সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে টানা ৯ ম্যাচে কোনো জয় পায়নি তারা। অবশেষে ৯ ম্যাচে জয়বঞ্চিত থাকার পর জয় ধরা দিয়েছে আর্সেনালের কাছে। গতকাল ইংলিশ প্রিমিয়ার লিগে ওয়েস্টহামের বিপক্ষে ৩-১ গোলের জয় তুলে নিয়েই খরাটা কাটিয়েছে তারা।

তবে ম্যাচটির প্রথমার্ধেই গোল খেয়ে বসেছিল আর্সেনাল। প্রথমার্ধে ১-০ গোলে পিছিয়ে থেকেই দ্বিতীয়ার্ধে নামতে হয়েছিল ফ্রেডি জাংবার্গের শিষ্যদের। এরপর দ্বিতীয়ার্ধের ৬০ মিনিট থেকে শুরু করে ৬৯ মিনিটের মধ্যে ৩টি গোল করে জয় নিয়ে আসে আর্সেনালের খেলোয়াড়রা। ম্যাচটিতে আর্সেনালের কপাল ভালো ছিল বলতে হয়। কারণ পুরো ম্যাচে ওয়েস্টহামের জাল লক্ষ্য করে ৩ বার শট করতে সক্ষম হয় তারা। আর ৩টি শটই গোলে রূপান্তর হয়। অন্যদিকে ওয়েস্টহাম আর্সেনালের জাল লক্ষ্য করে ৪ বার শট করতে সক্ষম হয়। কিন্তু তারা গোল পায় একটিই।

ম্যাচটিতে আর্সেনালের হয়ে গোল করেন গ্যাব্রিয়েল মার্টিনেল্লি, নিকোলাস পেপে ও পিইরি এমরিক। অপরদিকে ওয়েস্টহামের হয়ে গোলটি করেন অ্যাঞ্জেলো ওগবোন্না। ইংলিশ প্রিমিয়ার লিগে আর্সেনালের হয়ে গ্যাব্রিয়েল মার্টিনেল্লির এটি প্রথম গোল।
এই জয়ের মাধ্যমে প্রিমিয়ার লিগের ২০ দলের মধ্যে নবম স্থানে উঠে এসেছে আর্সেনাল। দীর্ঘদিন দশের বাইরে ছিল তারা। সেরা দশে আসাকেই এখন গুরুত্বপূর্ণ ভাবছেন আর্সেনালের নতুন কোচ ফ্রেডি জাংবার্গ। ম্যাচ শেষে তিনি বলেন, ‘বর্তমানে সেরা দশে আসা আমার এবং খেলোয়াড়দের কাছে অনেক কিছু। তারা বেশ কিছুদিন ধরেই প্রচণ্ড চাপে ছিল।

আর পারফরমেন্সেও এর প্রভাব পড়েছিল। এই জয় আমাদের স্বস্তি এনে দিয়েছে। তিনি আরো বলেন, আপনি দেখতে পাবেন খেলোয়াড়দের অবস্থা। ড্রেসিংরুমের চেহারাই পাল্টে গেছে এখন এবং সবাই স্বস্তিতে আছে। আমরা এই জয়কে উদযাপন করছি। পরবর্তী সময়েও যেন জয় পেয়ে উদযাপন করতে পারি সেভাবেই আমরা এগুতে চাই’।

ম্যাচটির প্রথমার্ধের ৩৮ মিনিটে ওয়েস্টহাম যেমন গোল পেয়েছিল তেমন ভালোও কিন্তু খেলেছিল তারা। কিন্তু দ্বিতীয়ার্ধে আর নিজেদের তেমন মেলে ধরতে পারেননি। আর এই সুযোগটিকেই কাজে লাগায় আর্সেনাল। ম্যাচে মাত্র ৯ মিনিটের মধ্যে ৩টি গোল করে জয় তুলে নেয়। পুরো ম্যাচে ৬৫ ভাগ সময় বল নিজেদের দখলে রাখতে সমর্থ হয় আর্সেনাল। অপরদিকে ৩৫ ভাগ সময় বল নিজেদের কব্জায় রাখে ওয়েস্টহাম। তবে প্রথমার্ধে কিন্তু বল দখলের দিক দিয়ে ঢের এগিয়ে ছিল ওয়েস্টহাম। এই হারের ফলে ওয়েস্টহাম এখন চলে গেছে পয়েন্ট টেবিলের ১৬ নম্বরে। রেলিগেশন জোন থেকে মাত্র ২ ধাপ উপরে রয়েছে তারা। এখন সামনে যদি আরো টানা ২টি ম্যাচে তারা হারে তাহলে এই মৌসুমে বিপদেই পড়ে যেতে হবে।