×

আন্তর্জাতিক

সকালে শুরু রোহিঙ্গা গণহত্যার শুনানি

Icon

nakib

প্রকাশ: ০৯ ডিসেম্বর ২০১৯, ০৮:১৬ পিএম

সকালে শুরু রোহিঙ্গা গণহত্যার শুনানি

নেদারল্যান্ডের হেগ শহরে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালতে আগামীকাল সকালে শুরু হচ্ছে গত দশকের সবচেয়ে নৃশংস ও আলোচিত গণহত্যার বিচার কাজ। ইতোমধ্যে গণহত্যা ও গণধর্ষণের দায়ে অভিযুক্ত মিয়ানমার পক্ষের প্রতিনিধিদল ও গাম্বিয়ার প্রতিনিধিদল সহ সকল পক্ষের লোকজন প্রস্তুত হয়ে উপস্থিত হয়েছেন হেগে। তাছাড়া বাংলাদেশ সহ বিভিন্ন দেশের পর্যবেক্ষক ও বিষেশজ্ঞরা চুলচেরা বিশ্লেষণের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে।

আন্তর্জাতিক আদালতের সময়সূচি অনুযায়ী মঙ্গলবার (১০ ডিসেম্বর) স্থানীয় সময় সকাল ১০ টায় অর্থাৎ বাংলাদেশ সময় ভোর ৫ টা থেকে মামলার শুনানি শুরু হবে। বাদিপক্ষ গাম্বিয়া ৩ ঘন্টা তাদের প্রাথমিক পর্যবেক্ষণ তুলে ধরবে। শুনানি কার্যক্রম সরাসরি দেখা যাবে (www.icj-cij.org/en/multimedia-index) লিংকে এবং জাতিসংঘের অনলাইন টেলিভিশন চ্যানেলেও দেখা যাবে। তাছাড়া আদালতের টুইটার অ্যাকাউন্ট (@CIJ_ICJ) থেকেও ভিডিও ফুটেজ পাওয়া যাবে।

বুধবার মামলার দ্বিতীয় মিয়ানমার প্রতিনিধিদল তাদের বক্তব্য উপস্থাপন করবে আর শেষ দিন উভয় পক্ষ তাদের যুক্তি খণ্ডন করবে।

এ মামলায় গাম্বিয়াকে তথ্য দিয়ে সহায়তা করবে বাংলাদেশ আর আইনি পরামর্শ দেয়ার ঘোষণা আগেই দিয়েছিলো কানাডার সরকার। হেগের রাজপথেও পক্ষে-বিপক্ষে স্লোগান থাকবে। বিভিন্ন মানবাধিকার সংস্থা ইতোমধ্যে মিয়ানমারকে রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে বয়কটের ডাক দিয়েছে। বিভিন্ন দেশের রোহিঙ্গা প্রতিনিধিরাও প্রতিবাদ করতে হেগে অবস্থান করছে।

তবে মিয়ানমারের এক সময়ের গনতন্ত্রের প্রতিক হিসেবে পরিচিত অং সান সুচি হেগে আসার আগে চীনের পররাষ্ট্রমন্ত্রীর সাথে দেখা করে তাদের সমর্থন চেয়েছেন। আবার এর আগে হেগে আসার আগে মিয়ানমারে নিযুক্ত ইসরাইলের উচ্চপদস্থ কূটনৈতিক এক কর্মকর্তা মিয়ানমারকে শুভ কামনা জানিয়েছিল। পরে অবশ্য তারা সেটা ভুলে হয়েছে বলে দাবী করেছিল। সবমিলিয়ে কে কার পক্ষে কাজ করে তার সকল হিসেব বোঝা যাবে শুনানি শুরু হলে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App