×

সাহিত্য

শিল্পকলায় ‘জেরা’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ডিসেম্বর ২০১৯, ১০:১৯ পিএম

শিল্পকলায় ‘জেরা’

মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে নারীর প্রতি অমানবিকতার চিত্র তুলে ধরা এক নাটক ‘জেরা’। সেই সঙ্গে প্রযোজনাটির আরেক বার্তা হচ্ছে সন্তানের প্রতি মায়ের নিবিড় মমত্ব। মিশরীয় নাট্যকার ফরিদ কামিল রচিত দ্য ইন্টারোগেশন নাটক অবলম্বনে প্রযোজনাটির রূপান্তর করেছেন তারিক আনাম খান। নির্দেশনা দিয়েছেন ইউসুফ হাসান অর্ক।

সোমবার (৯ ডিসেম্বর) সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হলো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও নাট্যতত্ত্ব বিভাগ পরিবেশিত প্রযোজনাটি।

নাটকের কাহিনী আবর্তিত হয় একাত্তরের ১৫ ডিসেম্বরের এক ঘটনাকে কেন্দ্র করে। সারাদেশে তখন কারফিউ জারি করা হয়েছে। দিবাগত রাতে একটি পোড়ো বাড়িতে এক নারীকে ধরে আনা হয় জেরা করবার জন্য। শান্তি কমিটির সদস্য এবং পাকবাহিনী নিযুক্ত একজন বাঙালী দালাল তাকে জেরা করেন। কারণ, সেই নারীর বাসায় খাটের নিচ থেকে বোমা পাওয়া গেছে। মধ্যবয়সী এই নারী দুই সন্তানের জননী। দুই ছেলে রফিক ও সেলিম কাজ করে মোটরগাড়ির গ্যারেজে। জেরা করতে করতে ক্রমেই দালালের ক্রুরতার সঙ্গে নারীটির অসহায়ত্ব উন্মোচিত হয়।

একপর্যায়ে নারীটি চিৎকার করে মাথার ওপরে হাত তুলে স্রষ্টার কাছে সাহায্য প্রার্থনা করে। ঠিক সেই মুহূর্তে লোকটি নির্দেশ দেয় যে হাত দুটো যেন অনড় অবস্থায় ওপরেই থাকে। নড়লেই তার সন্তানদের মেরে ফেলা হবে। দুই হাতে দুই ছেলের ভাগ্য। দীর্ঘক্ষণ নানা ছলে হাত নাড়ানোর চেষ্টা করা হলেও নারীটি তার সন্তানদের জীবনের কথা ভেবে পাথর হয়ে দাঁড়িয়ে থাকে। হাত নড়ে না, কাঁপে না চোখের পাতাও। সকাল হয়ে যায়। আসে বাঙালীর বিজয়ের দিন ১৬ ডিসেম্বর।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন হাবিব মাসুদ, ফাহিম মালেক ইভান, রুবাইয়া জাবিন প্রিয়তা, আইনুন পুতুল প্রমুখ। সোলনারা তানিয়ার পোশাকসজ্জায় মঞ্চ পরিকল্পনা করেছেন তৌকীর আহমেদ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App