×

খেলা

মাঠে নামছে শান্তরা,জিতলেই স্বর্ণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ডিসেম্বর ২০১৯, ১২:২৪ পিএম

মাঠে নামছে শান্তরা,জিতলেই স্বর্ণ

নাজমুল হোসেন শান্ত ও আশালঙ্কা

সাউথ এশিয়ান গেমসে পুরুষ ক্রিকেট ইভেন্টে ফাইনালের আগে হোঁচট খেয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। তবে হতাশ হওয়ার কিছু নেই, ফাইনালের আগে এটি ছিল নিয়ম রক্ষার ম্যাচ। সোমবার (৯ ডিসেম্বর) ফাইনালে শ্রীলঙ্কার বিপক্ষে স্বর্ণ জয়ের মিশনে মাঠে নামবে বাংলাদেশ।

এ দিন কাঠমান্ডুর ত্রিভুবন বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক ক্রিকেট মাঠে দুপুর ১টায় স্বর্ণ জয়ের লক্ষ্যে মোকাবেলা করবে দুদল। এবার চলমান এসএ গেমসে পুরুষ ক্রিকেটে ব্যাট-বল হাতে বেশ দাপটেই খেলেছে শান্তরা। তাই এই ইভেন্টে বাংলাদেশের স্বর্ণ জেতার প্রবল সম্ভাবনা রয়েছে। রবিবার (৮ ডিসেম্বর) নারী ক্রিকেটে শ্বাসরুদ্ধকর ফাইনাল ম্যাচে ২ রানে শ্রীলঙ্কার বিপক্ষে জিতেছে বাংলাদেশ দল। তুমুল উত্তেজনাপূর্ণ এ ম্যাচে শেষপর্যন্ত লড়াই করে স্বর্ণ জিতেই দম ফেলেছে সালমা খাতুনের বাহিনী। আজ সাউথ এশিয়ার সর্ববৃহৎ ক্রীড়া প্রতিযোগিতা ১৩তম এসএ গেমসের আসরে নিজেদের সেরা খেলাটা খেলতে পারলেই পুরুষদের ক্রিকেটে স্বর্ণ জয় নিশ্চিত।

তবে রবিাবর (৮ ডিসেম্বর) পুরুষ ক্রিকেটে ফাইনালের আগে নিয়ম রক্ষার ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ৯ উইকেটের বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। বাংলাদেশের দেয়া ১৫১ রানের টার্গেটে ব্যাট করতে নেমে দলীয় ১৭ রানে প্রথম উইকেট হারালেও নিশাঙ্কা ও ক্রুসপুল্লের অবিচ্ছিন্ন ১৩৮ রানের জুটিতে ২৩ বল ও ৯ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় শ্রীলঙ্কা অনূর্ধ্ব-২৩ দল। নিশাঙ্কা ৫২ বলে ৬৭ ও ক্রুসপুল্লে ৪১ বলে ৭৩ রান করে অপরাজিত থাকেন।

গতকাল শান্ত বিশ্রামে থাকার কারণে এই ম্যাচে দলকে নেতৃত্ব দেন সাইফ হাসান। টস হেরে ব্যাটিংয়ে নেমেছিল দল। সাইফ বিদায় নেন দ্বিতীয় ওভারেই। বাংলাদেশের ভোগান্তির শুরু সেখান থেকেই। এরপর মোহাম্মদ নাঈম শেখ ও আফিফ হোসেনও বিদায় নেন দ্রুত। পঞ্চম ওভারে বাংলাদেশের রান হয়ে যায় ৩ উইকেটে ২১। সেই বিপর্যয় থেকে দলকে এগিয়ে নেন মাহিদুল ইসলাম অঙ্কন ও ইয়াসির আলী চৌধুরী। চতুর্থ উইকেটে ৬৬ বলে ৮০ রানের জুটি গড়েন দুজন। ৪টি চার ও ২ ছক্কায় ৩৮ বলে ৪৪ রান করে ফেরেন অঙ্কন। ৫ চার ও ১ ছক্কায় ৪৫ বলে ৫১ রান আসে ইয়াসিরের ব্যাট থেকে। শেষ দিকে জাকির হাসান ১৭ বলে করেন ২০ রান। বাংলাদেশের রান স্পর্শ করে দেড়শ।

এর আগে ২০১০ সালে এসএ গেমসে ঘরের মাঠে পুরুষ ক্রিকেটে স্বর্ণ জিতেছিল বাংলাদেশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App