×

খেলা

এক ইভেন্টে সর্বোচ্চ স্বর্ণজয়ের রেকর্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ডিসেম্বর ২০১৯, ১১:৫২ এএম

এক ইভেন্টে সর্বোচ্চ স্বর্ণজয়ের রেকর্ড

১৯৮৬ সালের এস এ গেমসে সাঁতারে ৬টি স্বর্ণপদক জিতেছিল বাংলাদেশের সাঁতারুরা। এবার সেই রেকর্ড ভেঙ্গে দিয়েছেন আরচাররা। এখন পর্যন্ত আরচারিতে স্বর্ণ এসেছে ১০টি। এর আগে দক্ষিণ এশিয়ান (এসএ) গেমসের অষ্টম দিনে ৬টি পদক এসেছে আর্চারি থেকে।

সোমবার (৯ ডিসেম্বর) সকালে আর্চারিতে মেয়েদের কম্পাউন্ড এককে শ্রীলঙ্কাকে হারিয়ে দিনের প্রথম স্বর্ণ পদক জিতেন সুমা বিশ্বাস। এরপর স্বর্ণ জয়ের ধারাবাহিকতা ধরে রাখেন যথাক্রমে সোহেল রানা,ইতি খাতুন ও রোমান সানা।

এর আগে রবিবার (৮ ডিসেম্বর) আরচারির কম্পাউন্ড মিশ্র দলগত ইভেন্ট থেকে বাংলাদেশ জয় করে ১৪তম স্বর্ণ। আরচারিতে নারীদের কম্পাউন্ড দলগত ইভেন্টে শ্রীলঙ্কাকে হারিয়ে বাংলাদেশ জিতেছে  ১৩তম স্বর্ণপদক। ছেলেদের কম্পাউন্ড দলগত ইভেন্টে ভুটানকে হারিয়ে ১২তম স্বর্ণপদক জিতেছে বাংলাদেশ। আর্চারিতে  রিকার্ভ পুরুষ দলগত ইভেন্ট ১১তম এবং মহিলা দলগত ইভেন্টের পর এবার মিশ্র রিকার্ভ ইভেন্টে ১০তম স্বর্ণপদক জিতেছে বাংলাদেশ।

দুপুরে প্রতিপক্ষ শ্রীলঙ্কাকে নারী ক্রিকেট দলকে হারিয়ে বাংলাদেশের সালমারা জয় করে নেয় নবম স্বর্ণপদক । গেমসে বাংলাদেশের হয়ে প্রথম স্বর্ন জয় করেন দিপু চাকমা। দ্বিতীয় স্বর্ণ আল আমিন, তৃতীয় স্বর্ণ আসে হোমায়রা আক্তার প্রিয়ার হাত ধরে। এবং চতুর্থ স্বর্ণ জেতেন অন্তরা। প্রথমটি তায়কোয়ান্দোতে। আর পরের তিনটি আসে কারাতে থেকে।

শনিবার (৭ ডিসেম্বর) সকালে আরো দুটি স্বর্ণ  জয় করে বাংলাদেশ। প্রথম স্বর্ণপদক এনে দেন ভারত্তোলনের নারী ৭৬ কেজি শ্রেণিতে মাবিয়া আক্তার এবং পুরুষ ১০২ কেজি শ্রেণিতে দ্বিতীয় স্বর্ণ জয় করেন জিয়ারুল ইসলাম। এরপরই গেমসে বাংলাদেশের হয়ে ফেন্সিং ডিসিপ্লিনে মেয়েদের একক সাবরে ইভেন্টে সপ্তম স্বর্ণ জয় করলেন ফাতেমা মুজিব। ফলে একেই দিনে বাংলাদেশের অর্জন তিনটি স্বর্ণ।

এর আগে গত এসএ গেমসের আসরে বাংলাদেশ স্বর্ণ জিতেছিল মাত্র ৪টি।

গেমসের ১৩তম আসরে দক্ষিণ এশিয়ার সাতটি দেশ বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল, ভুটান, মালদ্বীপ ও শ্রীলঙ্কার ক্রীড়াবিদদের মিলনমেলায় মুখরিত এখন দশরথ স্টেডিয়াম। কাঠমুন্ডুরসহ পোখারা ও জানাকপুরে অনুষ্ঠিত হচ্ছে ইভেন্টগুলো। ২৬টি ডিসিপ্লিনে ৩১৭টি স্বর্ণপদকের জন্য লড়ছে সাত দেশের প্রতিযোগিরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App