×

জাতীয়

অর্থনৈতিক চ্যালেঞ্জে দক্ষতার কোনো বিকল্প নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ডিসেম্বর ২০১৯, ০৬:৫২ পিএম

অর্থনৈতিক চ্যালেঞ্জে দক্ষতার কোনো বিকল্প নেই

আগামীর অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলা করতে না পারলে সমাজে চরম বিশৃঙ্খলা দেখা দেবে। ৪র্থ শিল্প বিপ্লবের প্রযুক্তিগত চ্যালেঞ্জ মোকাবেলার জন্য দক্ষতার কোন বিকল্প নেই বলে মন্তব্য করেছেন শিক্ষা উপ-মন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

সোমবার (৯ ডিসেম্বর) ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) আয়োজিত ‘কোয়ালিটি টিভিইটি ফর স্কিল রিডইনেন্স ইন দি এইজ অফ ইনডাসট্রি ফোর পয়েন্ট জিরো’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

আইডিইবির সভাপতি এ কে এম এ হামিদের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব এ কে এম জাকির হোসেন ভূঞা, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক রওনক মাহমুদ, কলম্বো প্ল্যান স্টাফ কলেজ, ম্যানিলার মহাপরিচালক ড. লামহরি লামচিন, আইএলও স্কিল-২১ প্রকল্পে চীফ টেকনিক্যাল এডভাইজার কিশোর কুমার সিং। বিষয়ের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউনেস্কো-ইউনিভোক এর প্রধান ড. শ্যামল মজুমদার।

শিক্ষা উপ-মন্ত্রী বলেন, দক্ষতার বৈশ্বিক সীমা রেখা নেই। দক্ষতা যে পর্যায়েই অর্জিত হোক না কেন এর গুরুত্ব বিশ্বব্যাপী বিস্তৃত। দক্ষতার সুফল পেতে হলে দক্ষ জনগোষ্ঠির মাঝে কাজের প্রতি একাগ্রতা, দৃঢ়তা, সততা, মানুষের প্রতি মমত্ববোধ থাকতে হবে। এসব বিষয় সমানে রেখে সরকার দেশে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার প্রসারে সর্বোচ্চ গুরুত্বারোপ করে কাজ করে যাচ্ছে।

মূল প্রবন্ধ উপস্থাপক ড. শ্যামল মজুমদার ৪র্থ শিল্প বিপ্লবের সামগ্রিক চিত্র তুলে ধরে বলেন, আগামীর বিশ্বে প্রযুক্তিগত যে পরিবর্তন হতে চলেছে, সেখানে সার্বিক জীবন সংস্কৃতি পুরোটাই বদলে যাবে। প্রচলিত দক্ষতা দিয়ে আগামীর বিশ্বের অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলা সম্ভব হবে না। আগামী বিশ্বে সব কিছু বিচরণের অন্যতম হাতিয়ার হবে শিক্ষা ও দক্ষতা। তিনি বলেন, প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য রেখে আমাদের উন্নয়ন পরিকল্পনা নিতে হবে। পরিবেশের প্রতিপক্ষ হয়ে উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়িত হলে প্রকৃতি যে প্রতিশোধ নেবে সেখানে কোন প্রযুক্তির সুফল কাজে আসবে না। ৪র্থ শিল্প বিপ্লবের প্রভাব কি ধরনের হতে পারে তার প্রসঙ্গ টেনে তিনি বলেন, প্রযুক্তির পরিবর্তনের সুফলের সাথে সাথে যে বিরূপ প্রভাব সমাজে পড়বে তা মোকাবেলার জন্য দক্ষতা নির্ভর উদ্যোক্তা সৃষ্টি করতে হবে।

অনুষ্ঠানে জীবনব্যাপী কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা প্রসারে গুরুত্বপূর্ণ অবদানের জন্য আইডিইবি’র পক্ষে ড. শ্যামল মজুমদারকে সম্মানসূচক ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App