নয়াদিল্লীতে ৪৩ জনের প্রাণহানিতে স্পিকারের শোক

আগের সংবাদ

অর্থ আত্মসাতে স্বেচ্ছাসেবক লীগ নেতা গ্রেপ্তার

পরের সংবাদ

বিশ্বজুড়ে মিয়ানমারকে বয়কটের ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ৯, ২০১৯ , ৫:৩৭ অপরাহ্ণ

মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের উপর জাতিগতভাবে গণহত্যা চালানোর অভিযোগে হেগের আন্তর্জাতিক আদালতে মামলা শুনানির ১ দিন আগে রোহিঙ্গাদের প্রতি সমর্থন জানিয়ে মিয়ানমারের বিরুদ্ধে বিশ্বব্যাপি বয়কটের ডাক দিয়েছে ১০টি দেশের ৩০ মানবাধিকার সংগঠন।

ফ্রি রোহিঙ্গ কোয়ালিশন সংস্থা এ বয়কটের ডাক দিয়ে তাদের এক বিবৃতিতে বাণিজ্য, বিদেশি বিনিয়োগ ও বিভিন্ন পেশাজীবি ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানকে মিয়ানমারের সাথে তাদের সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানিয়েছে।

অং সান সুচি ও সেনাবাহিনীর অধিনে পরিচালিত মিয়ানমারের উপর অর্থনৈতিক, কূটনৈতিক এবং রাজনৈতিক চাপ সৃষ্টির জন্য এ বয়কটের ডাক দেয়া হয়েছে বলে জানায় সংগঠনটি। এছাড়া মামলার শুনানি চলাকালীন সময়ে হত্যাকাণ্ড থেকে বেঁচে যাওয়া রোহিঙ্গা সদস্য ও বিভিন্ন সংস্থার পক্ষ থেকে শহরটিতে বিক্ষোভ প্রদর্শন করা হবে ।

উল্লেখ্য, মিয়ানমারের রাখাইন প্রদেশে ২০১৭ সালে দেশটির সেনাবাহিনী কর্তৃক নির্মম গণহত্যার বিরুদ্ধে জাতিসংঘের সর্বোচ্চ আদালতে মামল দায়ের করে আফ্রিকান মুসলিম দেশ গাম্বিয়া । গণহত্যা ও গণধর্ষণের বিরুদ্ধে দায়ের করা এ মামলার শুনানি আগামিকাল ১০ ডিসেম্বর শুরু হতে যাচ্ছে। এতে অংশ নিতে সুচি ইতিমধ্যে হেগে পৌছেঁছেন। সেখানে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত এ সময় তাকে বিমানবন্দরে স্বাগত জানায়।

নকি/