×

জাতীয়

শীতে কাঁপছে পঞ্চগড়, তাপমাত্রা ৯ ডিগ্রি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ডিসেম্বর ২০১৯, ০৩:৪৫ পিএম

শীতে কাঁপছে পঞ্চগড়, তাপমাত্রা ৯ ডিগ্রি

রাজধানী ঢাকা থেকে প্রায় ৫০০ কিলোমিটার উত্তরে হিমালয়ের কোল ঘেঁষা জেলা পঞ্চগড়। এ জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াসে এসে ঠেকেছে। আবহাওয়া অফিস বলছে, প্রতিদিন এই জেলার তাপমাত্রা কমছে। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে শীত ও ঘন কুয়াশা।

পৌষ মাস আসার আগেই ওখানে এ চিত্র দৃশ্যমান। রবিবার (৮ ডিসেম্বর) সকাল ৬টায় জেলার তেঁতুলিয়া উপজেলায় তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। ডিসেম্বরে শেষে তাপমাত্রা আরো কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম জানান, দেশের মধ্যে আবারো সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ ডিগ্রি সেলসিয়াস। দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ২৬ দশমিক ৫ ডিগ্রি সে.। এর আগে গত বৃহস্পতি-শুক্রবার (৫-৬ ডিসেম্বর) সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১০ ডিগ্রি সে. এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫ দশমিক ৭ ও ২৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। তবে এ তাপমাত্রা ক্রমশ কমতে থাকবে। বাড়বে ঠাণ্ডার তীব্রতা। কারণ বঙ্গোপসাগর থেকে মৌসুমী বায়ু আসা বন্ধ করেছে বলে জানান এ কর্মকর্তা।

এদিকে শীতকে ঘিরে দরিদ্র-শীতার্ত মানুষদের যেন দুর্ভোগ পোহাতে না হয়, এজন্য জেলা পরিষদের পক্ষ থেকে আগাম শীতের প্রস্তুতি নেওয়া হয়েছে বলেও জানিয়েছে সংশ্লিষ্টরা।

গত ডিসেম্বর শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা ১১.৪ ডিগ্রি সেলসিয়াসে রেকর্ড করা হয়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App