×

আন্তর্জাতিক

বাংলাদেশে বিমসটেকের ভূমিকা গুরুত্বপূর্ণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ডিসেম্বর ২০১৯, ০৮:০৭ পিএম

বাংলাদেশে বিমসটেকের ভূমিকা গুরুত্বপূর্ণ

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে বিমসটেকের (বঙ্গোপসাগরীয় অঞ্চলে বহুমাত্রিক সহযোগিতা উদ্যোগ) সেক্রেটারী জেনারেল এম. শহীদুল ইসলাম আজ রবিবার তাঁর কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় সংস্থাটির পক্ষ থেকে জানান হয়, বাংলাদেশে বিমসটেকের সদর দপ্তর করা হচ্ছে।

এসময় স্পিকার বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে বিমসটেকের ভ’মিকা খুবই গুরুত্বপূর্ণ। জনগণের সাথে জনগণের সংযোগ বৃদ্ধিতে এ সংস্থাটি বিশেষ অবদান রাখতে পারে উল্লেখ করে তিনি বলেন, সংসদগুলো বিমসটেকের ফোকাল পয়েন্ট হিসেবে কাজ করতে পারে। বাংলাদেশ জাতীয় সংসদ সিপিএ, আইপিইউ, পিইউআইসি’র মতো আন্তর্জাতিক সংস্থার সাথে সফলতার সাথে কাজ করে যাচ্ছে। বিমসটেকের সাথেও জাতীয় সংসদ কাজ করবে বলে তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, সংসদসমূহকে নিয়ে বিমসটেকের কর্মপরিকল্পনা জরুরী। টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) পূরণে দক্ষিণ এশীয় দেশসমূহের স্পিকার্স সম্মেলন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে উল্লেখ করে তিনি বলেন, বিমসটেকও এ ধরনের সম্মেলনের আয়োজন করতে পারে। বিমসটেক ফোরাম সংসদীয় কূটনীতিতে ভূমিকা রাখতে পারে। এ সময় স্পিকার বিমসটেককে সকল ধরনের সহযোগিতা দেবার আশ্বাস দেন।

সেক্রেটারী জেনারেল এম. শহীদুল ইসলাম বলেন, বিমসটেক শক্তিশালী করার মাধ্যমে সদস্যভূক্ত সংসদসূহের মাঝে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি পাবে। শুধু সরকার নয়, জনগণের সাথে জনগণের সংযোগ ঘটাতে পারলে উন্নয়ন সম্ভব বলে তিনি উল্লেখ করেন। তিনি স্পিকারের নিকট বিমসটেকের কার্যক্রম উপস্থাপন করে সহযোগিতা কামনা করেন। এ সময় তিনি বলেন, বিমসটেকের সদর দপ্তর বাংলাদেশে স্থাপন করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App