×

খেলা

ছয় স্বর্ণ জয়ের হাতছানি আজ!

Icon

nakib

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০১৯, ১০:২০ পিএম

ছয় স্বর্ণ জয়ের হাতছানি আজ!

এবার ১৩তম এসএ গেমসের গত ৭ দিনে বাংলাদেশ স্বর্ণ জিতেছে সবমিলিয়ে ৭টি। এই ৭ স্বর্ণপদকের মধ্যে তিনটি এসেছে কারাতে ইভেন্টে। দুটি এসেছে ভারোত্তোলনে। আর একটি করে এসেছে তায়কোয়ান্দো ও ফেন্সিংয়ে। তবে রবিবার অষ্টম দিনেই বাংলাদেশ পেতে পারে আরো ৫ থেকে ৬টি স্বর্ণ।

ভাবছেন ৭ দিনে এল সাতটি স্বর্ণ, আর একদিনেই আসবে ৬টি স্বর্ণ!। অবাস্তব নয়। সত্যিই আসতে পারে ৬টি স্বর্ণ। কারণ শনিবার বাংলাদেশ আরচারি দল এসএ গেমসের আরচারির ১০টি ইভেন্টের ১০টিতেই ফাইনালে উঠেছে। রবিবার এই ১০টি ইভেন্টের ৬টিতে স্বর্ণপদকের জন্য খেলতে নামবে লাল-সবুজের প্রতিনিধিরা। ইভেন্টগুলো হলো- রিকার্ভ পুরুষ দলগত, রিকার্ভ মহিলা দলগত, রিকার্ভ মিশ্র দলগত, কম্পাউন্ড দলগত, কম্পাউন্ড মহিলা দলগত, কম্পাউন্ড মিশ্র দলগত। ধরলাম ৬টি ইভেন্ট থেকে ৬টিতে আমরা স্বর্ণ পেলাম না।

৬টি থেকে অন্তত ৪টিতে আমরা স্বর্ণ প্রত্যাশা করতেই পারি। আরচারির রিকার্ভ পুরুষ একক ইভেন্টের ফাইনালে উঠেছেন দেশসেরা আরচার রোমান সানা। এইরকম প্রতিযোগিতাগুলোতে যদিও পদক জয় করতে হয় তাৎক্ষণিক পারফরমেন্স দেখিয়ে। তবে আমরাতো রোমানের কাছে স্বর্ণ প্রত্যাশা করতেই পারি। কারণ তার অতীত রেকর্ড বলে এসএ গেমসে স্বর্ণের সবচেয়ে বড় দাবিদার তিনি। তা ছাড়া অন্য যারা ফাইনালে খেলতে নামবেন তারা কোয়ার্টার ও সেমিফাইনালে ভালো করেই স্বর্ণপদকের ম্যাচে জায়গা করে নেন। তাই রবিবার যারা স্বর্ণের জন্য লড়বেন তাদের প্রত্যেকের স্বর্ণ জেতার সামর্থ্য রয়েছে।

এত গেল আরচারির কথা। আরেকটি নিশ্চিত স্বর্ণের প্রত্যাশা আমরা করতে পারি রবিবার। আর সেটি হলো ক্রিকেটের নারী ইভেন্টে। রবিবার স্বর্ণপদকের ম্যাচে শ্রীলঙ্কার মেয়েদের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশের মেয়েরা। প্রথমবারের মতো এসএ গেমসে যুক্ত হওয়া নারী ক্রিকেটে অংশগ্রহণ করে ৪টি দেশ (বাংলাদেশ, নেপাল, ভুটান, মালদ্বীপ)। রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে হওয়া গ্রুপ পর্বের তিনটি ম্যাচের তিনটিতেই জয় পায় বাঘিনীরা। আর মালদ্বীপের বিপক্ষে একটি ম্যাচেতো বিশ্ব রেকর্ডই গড়ে ফেলে তারা। মালদ্বীপের বিপক্ষে ওই ম্যাচটিতে আগে ব্যাট করে ২৫৫ রান করে সালমাবাহিনী।

এরপর তাদের মাত্র ৬ রানেই অলআউট করে দেয় টাইগ্রেস বোলাররা। আর অন্য দুটি খেলার মধ্যে নেপালের বিপক্ষে সালমারা তুলে নেয় ১০ উইকেটের জয়। এর আগে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে পায় ৭ উইকেটের জয়। গ্রুপ পর্বের তিন ম্যাচে কেউই টাইগ্রেসদের কাছে পাত্তা পায়নি। রবিবার সবার প্রত্যাশা সালমা-রুমানারা গ্রুপ পর্বের পারফরমেন্স ধরে রেখে এসএ গেমসের নারী ক্রিকেটের প্রথম স্বর্ণটি ছিনিয়ে আনবেন। পদক তালিকায় পঞ্চম স্থানে থাকা বাংলাদেশ পাকিস্তানকে টপকে চতুর্থ স্থানে ওঠে আসার সম্ভাবনা উজ্জ্বল করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App