×

বিনোদন

যন্ত্র সংগীত শিল্পী সম্মেলন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০১৯, ০৮:৫৩ পিএম

যন্ত্র সংগীত শিল্পী সম্মেলন

আবহমান বাংলার বাদ্যযন্ত্র মানুষকে সুরে মাতিয়েছে, আজও মাতিয়ে রাখে। এসব যন্ত্র সংগীতের সুর যেন আমাদের নিয়ে যায় এ অন্য ভুবনে। সেসব বাদ্যযন্ত্র আজকের বাংলাদেশের ঐতিহ্যবাহী সম্পদ, ভবিষ্যতের গর্ব। এমন গর্বের ধন যাদের হাতের ছোঁয়ায় অনুরণন তোলে তারা আনন্দ সম্মিলনে একত্রিত হয়েছিলেন রাজপথে বর্ণাঢ্য শোভাযাত্রার পর জাতীয় জাদুঘরে।

গতকাল শুক্রবার দিনব্যাপী আনন্দ শোভাযাত্রা, সাংগঠনিক অধিবেশন, আলোচনা সভা, সম্মাননা প্রদান ও মিউজিক জ্যামিংয়ের মাধ্যমে অনুষ্ঠিত হলো এই যন্ত্র সংগীত শিল্পীদের জাতীয় সম্মেলন। বাংলাদেশ মিউজিশিয়ান ফাউন্ডেশনের (বিএমএফ) আয়োজনে সংগঠনের পঞ্চম জাতীয় সম্মেলনের আয়োজন করে।

আয়োজনে যন্ত্র সংগীত শিল্পীরা অবহেলার শিকার এমন উচ্চারণ বারবারই ধ্বণিত হয়েছে, এবং সেই সঙ্গে সম্মেলনে বেশকিছু দাবিও তুলে ধরা হয়। এগুলোর মধ্যে রয়েছে যন্ত্র সংগীত শিল্পীদের সম্মানি ও তাদের সামাজিক মর্যাদা প্রতিষ্ঠা করা, তাদের চিকিৎসা, শিক্ষা ও বাসস্থানের নিশ্চয়তা, যন্ত্র সংগীত শিল্পীদের স্থায়ীভাবে মিলনায়তন বরাদ্দ ও সম্মিলিতভাবে মান উন্নয়নের লক্ষ্যে নিজস্ব ভবনের প্রক্রিয়াকরণ, প্রতি যন্ত্র সংগীত শিল্পীকে মাসিক ভাতা প্রদান যা দুস্থ শিল্পী ভাতা হিসেবে গণ্য হবে না প্রভৃতি।

সন্ধ্যায় জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে ছিল আলোচনা সভা। এর উদ্বোধক ছিলেন সংস্কৃতিমন্ত্রী কে এম খালিদ। প্রধান অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি সচিব ড. মোহাম্মদ আবু হেনা মোস্তফা কামাল, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, বাংলাদেশ বেতারের মহাপরিচালক শিল্পী নারায়ণ চন্দ্র শীল, বাংলাদেশ টেলিভিশনের মহাপচিালক এস এম হারুন অর রশীদ এবং লাইলাক কমিউনিকেশনের চেয়ারম্যান সেলিনা চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএমএফ সভাপতি গাজী আবদুল হাকিম।

অনুষ্ঠানে দেশের অন্যতম প্রধান দুই যন্ত্র সংগীত শিল্পী ওস্তাদ খলীলুর রহমানকে বেহালায় এবং বীর মুক্তিযোদ্ধা জাহাঙ্গীর হায়াত খানকে গীটারে সম্মাননা প্রদান করা হয়। আলোচনা পর্ব শেষে সাংস্কৃতিক আয়োজনের শুরুতেই দেশবরেণ্য যন্ত্র সংগীত শিল্পীরা পরিবেশন করেন মিউজিক জ্যামিং। এর পর বিভিন্ন শিল্পীরা সংগীত পরিবেশন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App