×

জাতীয়

পেঁয়াজ নিয়ে উদ্বিগ্ন সরকার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০১৯, ০২:২৮ পিএম

পেঁয়াজ নিয়ে উদ্বিগ্ন সরকার

অপরিপক্ব অবস্থায় নতুন পেঁয়াজ বিক্রি নিয়ে সরকার উদ্বিগ্ন বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, পেঁয়াজের ঊর্ধ্বমূল্যের পরিপ্রেক্ষিতে কৃষক পর্যায়ে ছোট ছোট পেঁয়াজ উঠিয়ে ফেলছে। পেঁয়াজ এখনো বড় হয়নি। আরও অনেক বড় হওয়া দরকার। এতে শঙ্কা প্রকাশ করে কৃষিমন্ত্রী বলেন, আমরা এটা নিয়ে শঙ্কিত আছি। সব ছোট ছোট পেঁয়াজ বিক্রি করে দিচ্ছে। জানুয়ারি মাসে কী উপায় হবে?

শুক্রবার (৬ ডিসেম্বর) সকালে রাজধানীর মানিকমিয়া এভিনিউয়ের সেচভবনে সরাসরি কৃষকের বাজারজাতকরা সবজির হাট 'কৃষকের বাজার' এর উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ মন্তব্য করেন।

চালের বাজার নিয়ন্ত্রণ করার কোনো দরকার নাই উল্লেখ করে আব্দুর রাজ্জাক বলেন, বাংলাদেশে পর্যাপ্ত পরিমাণ চাল রয়েছে। চাল নিয়ে কারো উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই। চালের বাজার সম্পূর্ণ নিয়ন্ত্রণে আছে।

কৃষিমন্ত্রী সবার সহযোগিতা চেয়ে বলেন, যদি কোনো প্রাকৃতিক দুর্যোগ হয় সেটা আলাদা বিষয়। এখন আপনারা আমাদের সহযোগিতা করেন, কৃষক যাতে তাদের পণ্যের ন্যায্যমূল্য পায়। খামারে যারা কৃষিকাজ করে তারা যেন সঠিক মূল্য পায়। এটিও আমাদের দেখতে হবে। এক মণ ধান উৎপাদনে লাগে ৬০০ থেকে ৬৫০ টাকা। সেটা যদি ৫০০ টাকায় বিক্রি করতে হয় তারা করবে? করবে না। এবার ৭০০ টাকা হয়েছে এটা আমাদের জন্য, বাংলার লক্ষ লক্ষ কৃষকের জন্য, যাদের ৫০ ভাগের জীবিকা এখনও কৃষি। তাদের ন্যায্যমূল্য দিতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App