×

খেলা

নিজেদের সেরাটা দিতে বদ্ধপরিকর মাশরাফি-তামিম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০১৯, ০৫:৩৪ পিএম

নিজেদের সেরাটা দিতে বদ্ধপরিকর মাশরাফি-তামিম

বঙ্গবন্ধু বিপিএলের মাঠের খেলা শুরু হতে আর বাকি আছে ৫ দিন। দল গোছানোর কাজ শেষ হয়েছে গত মাসেই। এখন অপেক্ষা শুধু ১১ ডিসেম্বরের। ওই দিনই শুরু হবে দেশীয় ক্রিকেটের সবচেয়ে বড় আয়োজন। দিন গড়ানোর সঙ্গে অংশগ্রহণকারী দলগুলো আস্তে আস্তে তাদের প্রস্তুতি শুরু করে দিচ্ছে। তেমনই গতকাল দল হিসেবে প্রস্তুতি শুরু করে দিয়েছে ঢাকা প্লাটুন। দলের সঙ্গে প্রস্তুতিতে অংশ নিয়েছেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ও তামিম ইকবাল। জাতীয় দলে একসঙ্গে খেললেও বিপিএলে এবারই একই দলে খেলবেন তারা।

গতকাল মিরপুর স্টেডিয়ামে ঘাম ঝড়িয়েছেন এ দুজন। কারণ এবার নিজেদের সেরাটা দিতে বদ্ধপরিকর দেশীয় ক্রিকেটের সবচেয়ে অভিজ্ঞ এই দুই ক্রিকেটার। তার প্রমাণও দেখা গেছে গতকাল তাদের অনুশীলনে।

মাশরাফি গতকাল সকালে একাডেমি মাঠে ঢোকার আগে চলে যান জিমনেশিয়ামে। সেখানে প্রায় ৪০ মিনিট কাটান তিনি। গত জুলাইয়ে ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত হওয়া বিশ্বকাপের পর আর মাঠে নামেননি মাশরাফি। সে হিসেবে প্রায় ৫ মাস ক্রিকেটের বাইরে রয়েছেন তিনি। এতদিন না খেলায় স্বাভাবিকভাবেই ফিটনেসের ক্ষেত্রে কিছুটা পরিবর্তন এসেছে। মূলত এইজন্যই জিমে বেশি সময় দিচ্ছেন তিনি। লক্ষ্য বিপিএলের আগে শরীরকে ঝরঝরে করা। মাশরাফি নিজেই জানিয়েছেন গত ১৫ দিন ধরে জিমে সময় দিয়েই প্রায় ১০ কেজি ওজন কমিয়েছেন তিনি। এখন তার লক্ষ্য আরো ফিট হওয়া। আর মাশরাফি ফিট মানে দলের জন্যই মঙ্গল। এরপর জিম থেকে বেরিয়ে নেটে বোলিং অনুশীলন করেন তিনি।

অন্যদিকে তামিমের অবস্থাটাও বলতে গেলে অনেকটা মাশরাফির মতোই। তিনি বিশ্বকাপ শেষে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শেষে নিয়মিত আর মাঠে নামতে পারেননি। জাতীয় লিগে একটি ম্যাচ খেলতে নেমেছিলেন। কিন্তু ইনজুরির কারণে সেখান থেকে ছিঁটকে যেতে হয়। এরপর ভারতের বিপক্ষে সিরিজে ডাক পেলেও সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকার কারণে সিরিজটিতে খেলতে পারেননি। তাই তামিমও বিপিএলকে সামনে রেখে কঠোর অনুশীলনে নেমেছেন। গতকাল ঢাকার মিরপুর স্টেডিয়ামের একাডেমি মাঠের নেটে প্রায় দুই ঘণ্টা ব্যাটিং প্র্যাকটিস করেন তিনি। অবশ্য তামিম কয়েকদিন ধরেই ঢাকার কোচ সালাউদ্দিনের অধীনে অনুশীলন চালিয়ে যাচ্ছেন। বিশ্বকাপ ও শ্রীলঙ্কা সফরে রান পাননি তিনি। তাই বিপিএলের মাধ্যমে নিজেকে ফিরে পেতে চাইছেন তামিম। এটা তার অনুশীলনের ধরন দেখেই বোঝা যাচ্ছে।

বিপিএলের বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স। গতবারের ফাইনালে ঢাকা ডাইনামাইটসকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল তারা। আর কুমিল্লাকে চ্যাম্পিয়ন করতে সবচেয়ে বড় অবদান রাখেন তামিম ইকবাল। তিনি ফাইনাল ম্যাচটিতে করেন অপরাজিত ১৪১ রান। অন্যদিকে অধিনায়ক হিসেবে সবচেয়ে সফল মাশরাফি বিন মুর্তজা। বিপিএলের আগের ৬ আসরের মধ্যে চারবারই অধিনায়ক হিসেবে বিপিএলের শিরোপা ছুঁয়েছেন তিনি। এখন দেখার বিষয় অভিজ্ঞ এ দুজন মিলে ঢাকাকে শিরোপার দৌড়ে কতটুকু টেনে নিতে পারেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App