×

খেলা

তারুণ্যনির্ভর কুমিল্লা ওয়ারিয়র্স

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০১৯, ০৫:১৫ পিএম

তারুণ্যনির্ভর কুমিল্লা ওয়ারিয়র্স

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীকে মাথায় রেখে চলতি বছরে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সপ্তম আসরের নাম দেয়া হয়েছে ‘বঙ্গবন্ধু বিপিএল’। ২০২০ সালকে ঘোষিত ‘মুজিববর্ষ’ উপলক্ষে বছরব্যাপী বিভিন্ন অনুষ্ঠান আয়োজন হবে। আগামী ৮ ডিসেম্বর বঙ্গবন্ধু বিপিএলের আনুষ্ঠানিক উদ্বোধনের মাধ্যমে শুরু হবে মুজিববর্ষের ১০০ দিনের কাউন্ট ডাউন। এ দিন উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফ্র্যাঞ্চাইজিবিহীন বিপিএলের এবারের আয়োজন ও দল ব্যবস্থাপনা সবই করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিপিএলে এখন পর্যন্ত ৪ বার অংশ নিয়ে ২ বার শিরোপা জেতে কুমিল্লা। এই বিশেষ সংস্করণে তরুণ ক্রিকেটারদের ওপর ভরসা রেখেছে কুমিল্লা ওয়ারিয়র্স। বিদেশি তারকার পেছনে না গিয়ে দেশি প্রতিশ্রুতিশীল উদীয়মানদের নিয়ে দল গড়েছে তারা। বিসিবির নিজস্ব তত্বাবধানে বলে এবারের আসরে প্রতিটি দলেই থাকছে বিসিবির একজন করে পরিচালক। প্লেয়ার বাছাইয়ে যাদেরও ছিল প্রত্যক্ষ ভ‚মিকা। দলে নিয়েছেন সৌম্য সরকার, সাব্বির রহমানদের সঙ্গে আফগান সেনসেশন মুজিব-উর রহমানকে। দলভুক্ত করেছেন ইংলিশ ডেভিড জোহানেস মালান, শ্রীলঙ্কান কুশল পেরেরাও। প্রধান কোচের দায়িত্বে থাকছেন ওটিস গিবসন।

এবার সম্পূর্ণ নতুন আঙ্গিকে এই টুর্নামেন্ট আয়োজন করা হচ্ছে। কুমিল্লাও ভিক্টোরিয়ান্স নাম বদলে নতুনরূপে হাজির হচ্ছে ওয়ারিয়র্স নামে। নামের যথার্থতা খুঁজে পাওয়া যাবে স্কোয়াডে। গত মৌসুমের মতো স্টিভেন স্মিথ, শোয়েব মালিক কিংবা তামিম ইকবালদের মতো যুদ্ধজয়ী সেনাপতির ছড়াছড়ি নেই। দলে আছে সৌম্য-সাব্বির-ইয়াসির রাব্বিরদের মতো পরীক্ষিত সৈনিকরা। পাশাপাশি বিদেশি মুজিব-উর রহমান যেমন বল হাতে ত্রাস হয়ে উঠতে পারেন তেমনি ব্যাট হাতে থাকছেন ডেভিড মালান। বোলিং ডিপার্টমেন্টে আল আমিন, আবু হায়দার রনিরা প্রতিপক্ষকে গতি দিয়ে ঘায়েল করবেন। আর মায়াবী ঘূর্ণিতে কাবু করতে চাইবেন সানজামুল। পাশাপাশি অঙ্কন, সুমন খান কিংবা ফারদিন হোসেনরা অপেক্ষায় রয়েছেন বড় মঞ্চে গর্জে উঠে নিজেদের জাত চেনানোর। এ ছাড়া বিশ^কাপে দক্ষিণ আফ্রিকাকে কোচিং করানো ওয়েস্ট ইন্ডিজের ওটিস গিবসন সামলাবেন কোচিংয়ের গুরুদায়িত্ব। সেই সঙ্গে বিসিবির আয়োজন হওয়ায় থাকছেন বোর্ডের নাঈমুর রহমান দুর্জয় এবং মিনহাজুল আবেদিন নান্নু।

বঙ্গবন্ধু বিপিএলে অংশ নেয়া ৭ দলের ভেতর কাগজে-কলমে অন্যতম সেরা দল গড়েও সময়ের ফেরে খানিকটা বিপাকে কুমিল্লা ওয়ারিয়র্স। দুই লঙ্কান রিক্রুট দাসুন শানাকা এবং কুশল পেরেরাকে নিয়ে শঙ্কা রয়েছে। দলটির অন্যতম ব্যাটিং নির্ভরতা কুশল পেরেরা সম্ভবত প্রথম থেকে খেলতে পারবেন না। জানা গেছে, লঙ্কান টেস্ট স্কোয়াডের হয়ে পাকিস্তানে টেস্ট খেলতে যাবেন পেরেরা। আগামী ১০ ডিসেম্বর থেকে পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে শুরু হচ্ছে স্বাগতিক পাকিস্তান ও শ্রীলঙ্কার প্রথম টেস্ট। শুধু লঙ্কান ওপেনার কুশল পেরেরাকে নিয়েই অস্বস্তিতে নেই কুমিল্লা। দলটির প্রস্তুতি পর্বের শুরুতে থাকছেন না চার স্থানীয় ক্রিকেটার সৌম্য সরকার, ইয়াসির আলী রাব্বি, মাহিদুল ইসলাম ভঁ‚ইয়া অঙ্কন এবং সুমন খানও। এই ৪ ক্রিকেটার এসএ গেমস ক্রিকেটে বাংলাদেশ দলের হয়ে খেলতে রয়েছেন নেপালে। সে ক্ষেত্রে আগামী ৮ ডিসেম্বর এবারের বঙ্গবন্ধু বিপিএলের আনুষ্ঠানিক উদ্বোধন হলেও খেলা মাঠে গড়াবে ১১ ডিসেম্বর। প্রথম দিন অর্থাৎ ১১ ডিসেম্বরই কুমিল্লার খেলা রংপুর রেঞ্জার্সের বিপক্ষে। আর ঠিক সেই দিনই হয়তো দেশে ফিরবেন দলটির ৪ নির্ভরযোগ্য ক্রিকেটার।

আসন্ন বিপিএলে নাম বদলে অংশ নিলেও কুমিল্লার সমর্থকরা মনেপ্রাণে চাইছে গত আসরে প্রাপ্ত শিরোপা ধরে রাখতে। কুমিল্লা ওয়ারিয়র্স স্কোয়াড : দেশি- সৌম্য সরকার, আল আমিন হোসেন, ইয়াসির আলী রাব্বি, সাব্বির রহমান, সানজামুল ইসলাম, আবু হায়দার রনি, মাহিদুল ইসলাম অঙ্কন, সুমন খান, ফারদিন হোসেন অনি। বিদেশি- কুশল জেনিত পেরেরা, মুজিব-উর রহমান, ডেভিড মালান, দাসুন শানাকা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App