কথাসাহিত্যে মুক্তিযুদ্ধ

আগের সংবাদ

পেঁয়াজ নিয়ে উদ্বিগ্ন সরকার

পরের সংবাদ

তারেক মাসুদের জন্মদিনে যে আয়োজন

বিনোদন প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ৬, ২০১৯ , ২:২৭ অপরাহ্ণ

বাংলাদেশের চলচ্চিত্রকে আন্তর্জাতিক পরিমণ্ডলে পরিচিত করে তুলতে যারা অগণী ভূমিকা রেখেছেন তাদের মধ্যে অন্যতম একজন চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ। আজ ৬ ডিসেম্বর অকাল প্রয়াত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের ৬৩তম জন্মদিন। ১৯৫৭ সালে ফরিদপুরের ভাঙ্গা উপজেলার নূরপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তার জন্মদিন উদযাপন উপলক্ষে বক্তব্য ও সাক্ষাৎকারগ্রন্থ ‘চলচ্চিত্র কথা’ প্রকাশিত হবে। এছাড়া আয়োজন করা হয়েছে ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৯’ এবং অনুষ্ঠান।

শুক্রবার (৬ ডিসেম্বর) বিকেল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে বইয়ের প্রকাশনা ও বক্তৃতা অনুষ্ঠিত হবে। প্রদর্শিত হবে প্রামাণ্য চলচ্চিত্র ‘আদম সুরত’। সন্ধ্যা ৬টায় ‘চলচ্চিত্র কথা’ গ্রন্থের প্রকাশনা, সন্ধ্যা সাড়ে ৬টায় ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৯’। তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট এবং ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির উদ্যোগে অনুষ্ঠানটির আয়োজনে সহযোগিতা করছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৯-এর বিষয় ‘রাজনৈতিক ইসলাম এবং পশ্চিমা সেকুলারতন্ত্রের বাইরে : তারেক মাসুদের শিল্প ও সাধনা’।

তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৯-এর বক্তা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান, চলচ্চিত্র গবেষক, লেখক ও অধ্যাপক আল মামুন। ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৯’ এবং ‘চলচ্চিত্র কথা’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে আলোচনায় অংশ নেবেন তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের সমন্বয়ক নাহিদ মাসুদ, ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন, ‘চলচ্চিত্রকথা’ গ্রন্থটির প্রকাশক প্রতিষ্ঠান কথাপ্রকাশের কর্ণধার জসিম উদ্দিন এবং চলচ্চিত্র নির্মাতা প্রসূন রহমান। এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি চলচ্চিত্র গবেষক ও লেখক অনুপম হায়াৎ এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের সদস্য বিশিষ্ট মানবাধিকারকর্মী খুশি কবির।

উল্লেখ্য, তারেক মাসুদের বক্তৃতা ও সাক্ষাৎকারগ্রন্থ ‘চলচ্চিত্রকথা’র সংকলক ও সম্পাদক হলেন ক্যাথরিন মাসুদ, প্রসূন রহমান ও বেলায়াত হোসেন মামুন। এছাড়া ‘চলচ্চিত্র কথা’য় গৃহীত সাক্ষাৎকারসমূহের সাক্ষাৎকার গ্রহণকারী বিশিষ্ট চলচ্চিত্রকর্মী ও সাংবাদিকরাও অনুষ্ঠানে অংশ নেবেন। অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত।