তাহিরপুরে নৌপথে চাঁদাবাজির সময় আটক ৬

আগের সংবাদ

সুনামগঞ্জে ৪ জুয়াড়ীর কারাদণ্ড

পরের সংবাদ

ব্যাংকাররা সুবিধা নিয়েও সুদহার কমায়নি

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ৫, ২০১৯ , ৩:০০ অপরাহ্ণ

সরকারের কাছ থেকে ব্যবসায়ীরা নানা সুবিধা নিয়েও সুদহার এক অংকে নামিয়ে আনলেন না বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন,রাজস্ব আদায় করতে এনবিআরের সিস্টেমের পরিবর্তন প্রয়োজন। করের আওতা না বাড়িয়ে একই ব্যক্তির ওপর কর চাপিয়ে দিচ্ছে। এতে ব্যবসায়ীদের প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। প্রতিবন্ধকতার মধ্য দিয়ে ব্যবসা করা যায় না বলেও মন্তব্য করেন তিনি।

বৃহস্পতিবার (০৫ডিসেম্বর) রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সেন্টার বসুন্ধরায় তিনদিনব্যাপী সিরামিক এক্সপো বাংলাদেশ ২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম, বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি সিরাজুল ইসলাম মোল্লা, সাধারন সম্পাদক ইফরান উদ্দিন প্রমুখ।

টিপু মুনশি বলেন, ‘কয়েকদিন আগে অর্থমন্ত্রী ব্যাংকারদের নিয়ে বসেছিলেন। সম্ভাবত জানুয়ারি থেকে সুদহার এক অংকে নামিয়ে আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। দেখি কি হয় আমাদের ভরসা করা ছাড়াতো আর কিছু করার নেই।’

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘আমি যা বলি তার উল্টোটা পত্রিকায় ছাপা হয়। সেদিন পেঁয়াজের দাম বাড়ার বিষয়ে বললাম যে, আমি পদত্যাগ করলে যদি পেঁয়াজের দাম কমে যায় তাহলে পদত্যাগ করাটা এক মিনিটের ব্যাপার। পরের দিন পেপারে খবর আসলো যে, আমি পদত্যাগ করবো। এটা আমাদের প্রবেলেম। ব্যাংকারদের ক্ষেত্রেও একই কথা। তারা সুবিধা নিলো, প্রধানমন্ত্রী বার বার বললেন তারপরও কাজের কাজের কিচ্ছুই হলো না।’

তিনি বলেন, ব্যবসায়ীদের স্যালুট জানাই এসব প্রতিবন্ধীকতা উপেক্ষা করে তারা দেশের বাণিজ্যকে বাড়িয়ে নিচ্ছে। আমি আগামীতে এনবিআরের সঙ্গে বসবো। এ ব্যাপারে কথা বলবো। ট্যারিফ কমিশন হচ্ছে বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিষ্ঠান। এনবিআরকে ট্যারিফ কামিশনের সঙ্গে বসে ট্যাক্স আরোপের বিষয়ে বলবো’ যোগ করেন বাণিজ্যমন্ত্রী।