কলকাতায় বিয়েতে ৩০ কেজি পেঁয়াজ উপহার

আগের সংবাদ

লক্ষ্মীপুরে সন্ত্রাসীদের গুলিতে দুই যুবক নিহত

পরের সংবাদ

দল পরিচিতি

ঢাকা প্লাটুন

খেলা প্রতিবেদক :

প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ৫, ২০১৯ , ৯:৪৬ পূর্বাহ্ণ

আগামী ৮ ডিসেম্বর জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা উঠবে বঙ্গবন্ধু বাংলাদেশে প্রিমিয়ার লিগ (বিপিএল) আসরের। এরপর ১১ ডিসেম্বর শুরু হবে মাঠের খেলা। এটি হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের সপ্তম আসর। আগের ৬ আসরে প্রতিযোগিতাটি ফ্র্যাঞ্চাইজিভিত্তিক হলেও এবার সব কিছুই হচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) তত্ত¡াবধানে। ফলে আগের ৬ আসরে ফ্র্যাঞ্চাইজিগুলোর দেয়া নামও পরিবর্তন করে ফেলেছে বিসিবি। সম্পূর্ণ নতুন নাম নিয়ে নতুনভাবে দল গুছিয়ে নতুন ৭টি দল অংশ নিচ্ছে বঙ্গবন্ধু বিপিএলে। নতুন ৭ দলের একটি দল হলো ঢাকা প্লাটুন। যারা বিপিএলে বাংলাদেশের রাজধানী ঢাকার প্রতিনিধিত্ব করবে। তবে নাম পরিবর্তন করলেও রেকর্ডবুকে ঢাকা প্লাটুনের পুরনো সাফল্য হিসেবে বিবেচিত হবে বিপিএলের আগের আসরগুলোতে খেলা ঢাকা গ্ল্যাডিয়েটর্স ও ঢাকা ডাইনামাইটসের রেকর্ডগুলো।

ঢাকা প্লাটুন এবার মোট ১৬ জন দেশি-বিদেশি খেলোয়াড়কে তাদের দলে টেনেছে। এর মধ্যে ১০ জন দেশি খেলোয়াড়। আর বাকি ৬ জন বিদেশি খেলোয়াড়। বিদেশিদের মধ্যে সর্বোচ্চ ৩ জন আসছেন পাকিস্তান থেকে। ২ জন ইংল্যান্ড থেকে। আর ১ জন আসবেন শ্রীলঙ্কা থেকে। ঢাকা প্লাটুনের অধিনায়কের দায়িত্ব পালন করবেন মাশরাফি বিন মুর্তজা।

বিপিএলের ইতিহাসে সবচেয়ে সফল ও অভিজ্ঞ অধিনায়ক মাশরাফি। আগের ৬ আসরের মধ্যে ৪ বারই অধিনায়ক হিসেবে শিরোপা ছুঁয়েছেন তিনি। এর মধ্যে প্রথম ৩ আসরের ২ বার তার অধীনে শিরোপা জেতে ঢাকা গ্ল্যাডিয়েটর্স। এরপর ২০১৫ সালে কুমিল্লা ভিক্টোরিয়ানসের অধিনায়কত্ব করে তাদের শিরোপা এনে দেন তিনি। সর্বশেষ ২০১৮ সালে রংপুর রাইডার্সের হয়ে শিরোপা জেতেন মাশরাফি। গত জুলাইয়ে ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত হওয়া বিশ^কাপের পর আর ক্রিকেট মাঠে নামেননি মাশরাফি।

অন্যদিকে বিপিএলে এবারই প্রথমবারের মতো ঢাকার জার্সিতে খেলবেন তামিম ইকবাল। সর্বশেষ আসরে কুমিল্লার হয়ে খেলেছিলেন তিনি। আর ফাইনালে তার অপরাজিত ১৪১ রানের সুবাদে ঢাকা ডাইনামাইটসকে হারিয়ে দ্বিতীয়বারের মতো শিরোপা জেতে কুমিল্লা। আর বিদেশি তারকার মধ্যে রয়েছে বুমবুম খ্যাত শহিদ আফ্রিদি ও লঙ্কান হার্ড হিটার অলরাউন্ডার থিসারা পেরারা। এবার ঢাকা প্লাটুন যে দল গড়েছে তাতে করে শিরোপার অন্যতম দাবিদার হিসেবে ঢাকাকেই প্রথমে রাখছেন অনেকে।

ঢাকা প্লাটুন স্কোয়াড : মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, মুমিনুল হক, রাকিবুল হাসান, মেহেদী হাসান, শুভাগত হোম, আরিফুল হক, থিসারা পেরেরা, এনামুল হক, জাকের আলী।

বিদেশি খেলোয়াড় : শহিদ আফ্রিদি, আসিফ আলী, লরি ইভানস, থিসারা পেরেরা, লুইস রিসে ও ওয়াহাব রিয়াজ।