×

শিক্ষা

৩০ দিন পর হল খুলছে জাবির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০১৯, ০৭:৪২ পিএম

৩০ দিন পর হল খুলছে জাবির

দীর্ঘ একমাস বন্ধ থাকার পর আগামীকাল বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করে দেয়া হবে। এছাড়া আগামী ৮ ডিসেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের সকল একাডেমিক কার্যক্রম শুরু হবে। এদিকে চরম অস্তিতিশীলতা রুখতে গত মাসের ( নভেম্বর) ৫ তারিখে অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয় আবাসিক বিশ্ববিদ্যালয়টি। দীর্ঘদিন বন্ধ থাকায় ভুক্তভোগী শিক্ষার্থীরা বারংবার প্রশাসনের কাছে হল খুলার দাবি জানিয়ে আসছিলেন। তবে এবার যেকোন প্রকার অস্তিতিশীলতা থেকে একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম সচল রাখতে বদ্ধ পরিকর বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শিক্ষার্থী-শিক্ষকদের সাথে আলোচনা করেই বিশ্ববিদ্যালয়টির সার্বিক কার্যক্রম সচল রাখতে ক্যাম্পাস চালু করা হয়েছে বলে জানিয়েছেন প্রশাসনের কর্তাবাক্তিরা। তবে পুনরায় উপাচার্য বিরোধী আন্দোলন নিয়ে শঙ্কায় আছে বিশ্ববিদ্যালয় পরিবার।

জানা গেছে বুধবার বিকেলে উপাচার্য ড. ফারজানা ইসালেমের সভাপতিত্বে সিন্ডিকেটের জরুরি সভায় বিশ্ববিদ্যালয়ের সার্বিক কার্যক্রম চালুর সিদ্ধান্ত হয়। সভা শেষে জনসংযোগ অফিসের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়- বৃহস্পতিবার সকাল ১০ টায় থোকে আবাসিক হলগুলো শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। এবং আগামী ৮ ডিসেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের সকল একাডেমিক কার্যক্রম শুরু হবে। এছাড়াও ভারপ্রাপ্ত রেজিস্টার রহিমা কানিজ বলেন, 'শিক্ষা কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সিন্ডিকেট সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেছে।'

এসব বিষয়ে ড. ফারজানা ইসালেম বলেন, শিক্ষার্থীদের কথা চিন্তা করেই হল খুলে দিয়ে শিক্ষা কার্যক্রম চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে পুনরায় আন্দোলন করলে সাধারণ সিক্ষার্থীরা তা মেনে নিবে না। এছাড়া তাদের আন্দোলন ইতোমধ্যে গ্রহণযোগ্যতা হারিয়েছে, তাই পুনরায় ভবন বন্ধের অন্দোলন আর করতে পারবে না। এদিকে আগামী ১০ ডিসেম্বর উপাচার্যের দুর্নীতির ক্ষতিয়ান প্রদর্শন করবে `দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর' ব্যানারে আন্দোলনকারীরা।

প্রসঙ্গত, দুর্নীতির অভিযোগে দীর্ঘদিনব্যাপী উপাচার্য বিরোধী আন্দোলনে ফলে গত ৫ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের এক জরুরি সভার সিদ্ধান্ত অনুযায়ী, বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ও হল ভ্যাকেন্ট ঘোষণা করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App