×

জাতীয়

ফাঁস হওয়া ফোনালাপ আংশিক, দাবি ভিপি নুরের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০১৯, ১২:৪৯ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ভিপি নুরুল হক নুরের ফোনালাপের একটি অডিও ক্লিপ সম্প্রতি একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে ফাঁস হয়। যেখানে ভিপি নুরকে জনৈক ব্যক্তির কাছে তদবির এবং প্রবাসী বাংলাদেশির সঙ্গে টেলিফোনে টাকা লেনদেনের বিষয়ে কথা বলতে শোনা গেছে। ফোনালাপটি ইতোমধ্যেই ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। তবে ফোনালাপকে উদ্দেশ্য প্রণোদিতভাবে আংশিকভাবে প্রচার করা হয়েছে বলে দাবি করেছেন নুর।

ফাঁস হওয়া ফোনালাপের একটি কণ্ঠ যে তারই, তা ইতোমধ্যে স্বীকারও করেছেন ভিপি নুর। বিষয়টি পরিষ্কার করতে ভিপি নুর মঙ্গলবার (৪ ডিসেম্বর) রাতেই ফেসবুক লাইভে আসেন। সেখানে তিনি দাবি করেন, তার ফোনালাপকে উদ্দেশ্যপ্রণোদিতভাবে আংশিকভাবে প্রচার করা হয়েছে।

ফোনালাপের প্রথম অংশে নুরুকে জনৈক এক প্রকল্প কর্মকর্তার কাছে তার এক আত্মীয়ের ১৩ কোটি টাকার একটি প্রকল্পের বিষয়ে তদবির করতে শোনা গেছে।

এ অংশের বিষয়ে ভিপি নুর ফেসবুক লাইভে বলেন, আমার এক আন্টি অনেক আগে থেকেই কন্সট্রাকশনের বিজনেস করেন। এলাকায় আমার মামার ছেলে মারা যাওয়ায় আন্টি গিয়েছিলেন। তার একটি প্রকল্পে ১৩ কোটি টাকার মসজিদ নির্মাণের কাজ ছিল। ওই কাজের জন্য ব্যাংক গ্যারান্টি দেয়ার লাস্ট তারিখের আগের দিন আন্টি আমাকে ফোন দেন, পরিচিত কারো মাধ্যমে যাদের লাইসেন্স আছে তাদের মাধ্যমে যেন ব্যাংক গ্যারান্টি করে রাখি। যেহেতু লাস্ট দিন, তখন আমি আমার পরিচিত এক ভাইকে ফোন দিয়ে বলি কাজটি করতে পারবে কি-না, যেহেতু তিনি কন্ডাক্টর। এই ছিল আলাপ।’

ফোনালাপের দ্বিতীয় অংশে শোনা যায়, ভিপি নুর একজন প্রবাসীর সাথে কথা বলছেন। কথোপকথনে প্রবাসী ওই বাংলাদেশি বলেন, আমি কিছু টাকা-পয়সা উঠিয়ে পাঠাতে চাচ্ছি। আমি জানি তোমাদের খুব টাকা-পয়সার দরকার। এ সময় ভিপি নুর বলেন, যতটুকু সৎ থাকা যায় চেষ্টা করছি। তখন ওই প্রবাসী টাকা পাঠানোর জন্য ভিপি নুরের কাছে কিছু প্রয়োজনীয় তথ্য চান। এরপর ভিপি নুর বলেন, আপনি বলছেন, ঠিক আছে-খুশি হয়েছি। এ সময় হোয়াটসঅ্যাপে কল দিচ্ছি বলেও জানান ওই প্রবাসী।  অডিওতে আরও শোনা গেছে, ওই ব্যক্তি ভিপি নুরকে ইমেইল অ্যাড্রেসসহ ব্যাংকের অ্যাকাউন্ট নম্বর পাঠাতে বলেছেন।

এ অংশের ব্যাখ্যায় ভিপি নুর বলেন, আমাকে যদি ছাত্রলীগের কেউ ফোন দিয়ে বলে ভাই কেমন আছেন? তারপর যদি বলে আমি আপনাকে হেল্প করতে চাই। আমি আপনাকে টাকা পাঠাব। আপনার মেইল এড্রেস দেন, নাম -ঠিকানা দেন। আমি সেখানে কী বলছি সেটার রিপ্লাইও শোনা লাগবে। তার অংশটুকু শুনেই জাস্টিফাই করা যাবে না। আমার অংশটুকুও তো শুনতে হবে। আমি ডাকসু ভিপি আমারও বিভিন্ন জায়গা থেকে ফোন আসে। একটা লোক ফোন দিয়ে বলছিল আমি আপনাকে সহযোগিতা করতে চাই। কিন্তু আমি তাকে বলে দিছি আমরা অপরিচিত কারও কাছ থেকে সহযোগিতা নেব না। যদি প্রয়োজন হয় আমরা আপনাকে জানাবো। আমার উত্তরটা ছিল এটা। কিন্তু সেখানে তারা এটা যোগ করেনি।’

নিজের ফোনালাপ ইলেকট্রনিক মিডিয়ায় বিকৃতভাবে উপস্থাপন করার কারণে ওই সংবাদ মাধ্যমের বিরুদ্ধে একটি প্রতিবাদলিপি ও উকিল নোটিশ পাঠাবেন বলে জানিয়েছেন ডাকসু ভিপি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App