সংকটেও এগিয়ে পল্লী মঙ্গল উচ্চ বিদ্যালয়

আগের সংবাদ

কবি নজরুল কলেজে বহুতল ভবন নির্মাণ করা হবে

পরের সংবাদ

বিয়ের নামে ৬২৯ পাকিস্তানি নারীকে চীনে পাচার!

প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০১৯ , ৫:২০ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ৪, ২০১৯ , ৮:১১ অপরাহ্ণ

পাকিস্তানের বিভিন্ন অঞ্চল থেকে দরিদ্র পরিবারের ৬২৯ জন নারীকে বিয়ের নামে চীনের লোকদের কাছে বিক্রি করে দেয়া হয়েছে বলে এক অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক গণমাধ্যম এপি। দেশটির বিভিন্ন এলাকাতে মানব পাচারের নেটওয়ার্ক ভেঙে দিতে পাকিস্তানের সহযোগিতায় এ প্রতিবেদন তৈরি করা হয়।

ছবি: সংগ্রহ।

২০১৮ সাল থেকে নির্দিষ্ট করে নারী পাচারের বিশাল এ সংখ্যটি অনুসন্ধানে উঠে আসে। তবে মাঝখানে গত জুনে অনুসন্ধানটি সাময়িকভাবে আটকে দেয় পাকিস্তানি প্রশাসন। তারা বেইজিংয়ের সাথে সম্পর্ক খারাপ হওয়ার আশংকা করছিল। এ রিপোর্ট সম্পর্কে মন্তব্য করতে অস্বিকৃতি জানায় পাকিস্তানের পররাস্ট্রমন্ত্রী। অন্যদিকে চীনের পক্ষ থেকে এ বিষয়ে কিছু জানেনা বলে জানানো হয়।

ছবি: সংগ্রহ।

গত অক্টোবরে পাকিস্তানের ফয়সালাবাদের একটি আদালত নারী পাচারের সাথে জড়িত থাকায় ৩১ জন চীনা নাগরিকের বিরুদ্ধে অভিযোগ গঠন করলে বিষয়টি আলোচনায় আসে।

রিপোর্টে এসব নারীদের চীনে যাওয়ার তথ্য সংগ্রহ করার জন্য তাদের ভ্রমণ বিষয়ক তথ্য বিমানবন্দর থেকে সংগ্রহ করা হয় এবং তাদের স্বামীদের জাতিয়তার তথ্যও উপস্থাপন করা হয়। এতে চীনা নাগরিক স্বামিদের বিয়ের তারিখও উল্লেখ করা হয়। ২০১৮ সাল থেকে ২০১৯ সালের এপ্রিল মাসের মধ্যে এসন বিয়ে অনুষ্ঠিত হয়। একজন উচ্চপদস্থ কর্মকর্তা বলেন মনে হয় এসব মেয়েদের পরিবারই তাদেরকে বিক্রি করে চীনা নাগরিকদের হাতে তুলে দেয়।

ছবি: সংগ্রহ।

নকি/এনএম

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়