কালীগঞ্জে ৭ ডাকাতসহ ১ সহযোগী আটক

আগের সংবাদ

বাঁশখালীতে ট্রাক সিএনজি টেক্সীর সংঘর্ষে আহত ৪

পরের সংবাদ

ছুটিতেও নিউইয়র্ক থেকে ৩৮০ মাইল দুরে কনস্যুলেট সেবা

শামীম আহমেদ

নিউইয়র্ক প্রতিনিদি

প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ৪, ২০১৯ , ৩:২৬ অপরাহ্ণ

আমেরিকার অন্যতম উৎসব থ্যাংকস গিভিং ডে। উৎসব মূখর ছুটির দিন। সরকারি বেসরকারি সকল প্রতিষ্ঠান এদিন বন্ধ ছিলো। বন্ধ ছিলো দোকান পাট, কল-কারখানা সবকিছু। একমাত্র জরুরী সেবা ছাড়া কোন সেবা মেলেনি। কিন্তু এই ছুটির দিনে প্রবাসী বাংলাদেশীদের কনস্যুলেট সেবা দিয়ে অনন্য নজীর স্থাপন করলেন নিউইয়র্কে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেসা ও এ দপ্তরের কর্মকর্তারা।

কনসুলেট অফিস নিউইয়র্ক শহরে অবস্থিত। কিন্তু ছুটির আনন্দ বিসর্জন দিয়ে তারা ৩৮০ মাইল দুরে বাফেলো রাজ্যে ছুটে গেলেন ভ্রাম্যমান কনস্যুলার সেবা দিতে। নিউইয়র্ক রাজ্যের দূরবর্তী এবং বিখ্যাত জলপ্রপাত নায়াগ্রা ফলস এর নিকটবর্তী শহর বাফেলোতে দুই দিন ব্যাপী (২৮-২৯ নভেম্বর ২০১৯) এই সেবা প্রদান করা হয়।

থ্যাঙ্কসগীভিং ডে-তে ফেডারেল ছুটি থাকায় বাফেলো এবং পার্শবর্তী শহরগুলোতে বসবাসরত বাংলাদেশী-আমেরিকান নাগরিকরা তাদের প্রয়োজনীয় কনস্যুলার সেবা গ্রহণ করতে পেরে সন্তোষ প্রকাশ করেন।

উল্লেখ্য, বাফেলো শহরে বাংলাদেশী-আমেরিকান নাগরিকের সংখ্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাচ্ছে। দুইদিন ব্যাপী এই কনস্যুলার ক্যাম্পে প্রায় ৫০০ জন বাংলাদেশী-আমেরিকান নাগরিক বিভিন্ন ধরণের কনস্যুলার সেবা গ্রহণ করেন। সেবাসমূহের মধ্যে ছিল এমআরপি (মেশিন রিডেবল পাসপোর্ট), এনভিআর (নো ভিসা রিকোয়ার্ড) এন্ডোর্সমেন্ট, পাওয়ার অব এ্যাটর্নি, ডিএনসি (ডুয়েল ন্যাশনালিটি সার্টিফিকেট), টিপি (ট্রাভেল ডকুমেন্ট), জন্ম সনদ, এলাইভ সার্টিফিকেট এবং অন্যান্য।

বাংলাদেশ সোসাইটি অব বাফেলো নিউইয়র্ক ইন্ক এর সহযোগিতায় আয়োজিত কনস্যুলার ক্যাম্পে প্রবাসীদের উপস্থিতি বিশেষভাবে লক্ষণীয় ছিল। এ সময় প্রবাসী নেতৃবৃন্দ সরকারী ছুটির দিন থাকা সত্তে¡ও বাফেলোতে কনস্যুলার ক্যাম্প পরিচালনার জন্য কনসাল জেনারেলসহ তাঁর দলের অন্যান্য সদস্যদের প্রতি কৃতজ্ঞতা জানান।

কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা প্রবাসী সেবাপ্রার্থীসহ আয়োজকদের কনস্যুলার সেবা পরিচালনায় সহযোগিতা প্রদানের জন্য ধন্যবাদ জানান। এসময় তিনি কনস্যুলার সেবা ও কল্যাণ নিশ্চিতকরণে দৃঢ় প্রতিজ্ঞার কথা উল্লেখ করেন। তিনি প্রবাসে বসবাসরত বাংলাদেশী-আমেরিকানরা বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ এর বাস্তবায়নের লক্ষ্যে সম্মিলিতভাবে কাজ করার জন্য তিনি বাংলাদেশী-আমেরিকান নাগরিকদের আহবান জানান।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যে বাফেলো বিশ্ববিদ্যালয়কে সম্পৃক্ত করে ‘মুজিব বর্ষে’ সেমিনার অনুষ্ঠান আয়োজন করার জন্য বাফেলোর বাংলাদেশী-আমেরিকান নাগরিকদের আহবান জানান কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা।
এ ছাড়া কনসাল জেনারেল থ্যাঙ্কসগীভিং ডে উপলক্ষ্যে প্রবাসীদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন এবং বাংলাদেশী-আমেরিকান ভবিষ্যত প্রজন্মকে বাংলাদেশের ঐতিহ্যবাহী ও সমৃদ্ধ সংস্কৃতির সাথে পরিচিত করার জন্য অভিভাবকদের অনুরোধ জানান। নতুন প্রজন্মকে প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি ক্রীড়া ও সংস্কৃতি অনুশীলনের মাধ্যমে নিয়োজিত রেখে মাদক, উগ্রবাদ ও অন্যান্য অপশক্তির ভয়াবহ ছোবলের হাত থেকে রক্ষার লক্ষ্যে সচেতন থাকার জন্য অভিভাবকদের তিনি বিশেষভাবে অনুরোধ জানান।
এ সময় কনস্যুলেটের কাউন্সেলর ও দূতালয় প্রধান চৌধুরী সুলতানা পারভীন, পাসপোর্ট ও ভিসা উইং এর প্রথম সচিব মোঃ শামীম হোসেন ছাড়াও অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ন/