দেশে মাছ দিয়ে তৈরি প্রথম বিস্কুট-চানাচুর

আগের সংবাদ

নিউইয়র্কে দ্যুতি ছড়াচ্ছেন প্রিয়াংকা চোপড়া

পরের সংবাদ

এসএ গেমস ক্রিকেটে বাঘ-বাঘিনীদের দুর্দান্ত জয়

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ৪, ২০১৯ , ৬:১৯ অপরাহ্ণ

এসএ গেমসের ১৩তম আসরে দাপটের সঙ্গে খেলছে বাংলাদেশের লাল সবুজের প্রতিনিধিরা। ক্রিকেট মাঠে বাঘ-বাঘিনীরা দেখিয়ে চলেছেন নিজেদের কর্তৃত্ব। তারই ধারাবাহিকতায় বড় ব্যবধানে জয় ছিনিয়ে নিয়েছেন শ্রীলঙ্কা, নেপাল ও মালদ্বীপের বিরুদ্ধে।

গেমসের তৃতীয় দিনে ৭ উইকেটে শ্রীঙ্কাকে হারিয়ে শুভ সূচনা করে বাংলাদেশ ক্রিকেটের সালমা বাহিনী। পোখারার রঙ্গশালা মাঠে খেলার শুরুতে টসে জিতে শ্রীলঙ্কাকে ব্যাটিংএ পাঠায় বাংলাদেশ। শ্রীলঙ্কা নির্ধারিত ওভারে ৬ উইকেট হারিয়ে সংগ্রহ করে ১২২ রান। বাংলাদেশের পক্ষে নাহিদা ইসলাম ৩২ রান খরচ করে একাই তুলে নেন ৪ উইকেট।

১২৩ রানকে তারা করতে নেমে ৯ বল হাতে রেখেই ৭ উইকেটের বড় ধরনের জয়ের নোঙর তোলে বাংলাদেশ। দলের হয়ে সর্বোচ্চ ৫১ রান করা সানজিদা ইসলাম পান ম্যাচ সেরার পুরস্কার।

গেমসের চতুর্থ দিনে প্রতিপক্ষ নেপালের বিরুদ্ধেও বুধবার (৪ ডিসেম্বর) জয়ের নেশা নিয়ে খেলতে নামে সালমা’রা। এবারও টসে জিতে নেপালকে ব্যাটিং এর জন্য আমন্ত্রণ জানায় বাংলাদেশ। ব্যাটিংএ নেমে বাংলাদেশের বোলারদের তোপের মুখে মাত্র ৫০ রানেই গুটিয়ে যায় নেপাল। বাংলাদেশের হয়ে রাবেয়া খাতুন একাই তুলে নেন ৪ উইকেট।

জবাবে বাংলাদেশ খেলতে নেমে মাত্র ৭ ওভার ৪ বলেই পৌঁছে যান জয়ের বন্দরে। খুব সহজেই ১০ উইকেটে জয় ছিনিয়ে নেয় লাল সবুজের সালমা বাহিনী। মুর্শিদা ও আয়শা রহমান অপরাজিত থাকেন ২৩ ও ২৬ রানে।

যেখানে বাংলাদেশের নারী ক্রিকেট বাহিনী বাঘিনীর মত গর্জে খেলে চলেছে সেখানে পুরুষ দল তো বসে থাকার কথা নয়। তারাও মালদ্বীপের বিপক্ষে দাপুটের সঙ্গে খেলে বিশাল ব্যবধানে তুলে নিয়েছেন জয়। নিজেদের সেরাটা দেখিয়েছেন খেলার মাঠে। শুরুতেই টসে জিতে ব্যাটিংএ নামে বাংলাদেশের সৌম্য বাহিনী। সৌম্য আর শান্তর ব্যাটিং ঝড়ে  বাংলাদেশ সংগ্রহ করে ১৭৪ রান। এ রান করতে তাদের উইকেট খরচ করতে হয়েছে মাত্র ৪টি। দলের পক্ষে সর্বোচ্চ রান করেন অধিনায়ক সৌম্য সরকার।

জবাবে ব্যাটিংএ নেমে মাত্র ৬৫ রানেই অলআউট হয়ে যায় মারদ্বীপ। টাইগারদের পক্ষে ৪ ওভারে ১৯ রান খরচ করে ৫ উইকেট তুলে নেন তানবির হায়দার এবং দু’টি করে উইকেট তুলে নেন মিনহাজুল আবেদিন আফ্রিদি এবং আফিফ হোসেন।

এসএ গেমসের বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ। ২০১০ সালে ঘরের মাঠে প্রথমবারের মতো হওয়া ক্রিকেটের ইভেন্টে স্বর্ণ জিতেছিল তারা। এরপর দীর্ঘ ৯ বছর পর আবার এস এ গেমসে ফিরেছে ক্রিকেট। তাই এবারের প্রতিযোগিতাটি বাংলাদেশের জন্য স্বর্ণ ধরে রাখার মিশন।

এমএইচ