×

অর্থনীতি

রিজার্ভের অর্থ ফেরাতে সহায়তা করবে ফিলিপাইন

Icon

nakib

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০১৯, ০৬:১০ পিএম

রিজার্ভের অর্থ ফেরাতে সহায়তা করবে ফিলিপাইন

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি যাওয়া অর্থ ফিরিয়ে আনতে সহায়তা করবে বলে জানিয়েছে ফিলিপাইন। মঙ্গলবার দেশটির সাথে সচিব পর্যয়ের এক বৈঠকে এমন আশ্বাস আসে। তবে বিচারিক কার্যক্রম চলায় এখনই টাকা ফেরত আনা সম্ভব হবে না বলে জানায় পররাসট্র সচিব মাসুদ বিন মোমেন।

চারবছর পর অনুষ্ঠিত এ বৈঠকে বাংলাশেদের প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন পররাস্ট্র মন্ত্রণালয়ের এ সচিব। সভা শেষে সংবাদিদের সাথে আলাপকালে সচিব জানান, কবে অর্থ অসবে সে বিষয়ে ঠিক করে বলা যাবে না কারণ বিষয়টি আদালতে বিচারাধীন রয়েছে। এ বিষয়ে বাংলাদেশ, ফিলিপাইন ও যুক্তরাস্ট্রে আইনি প্রক্রিয়া চলছে।

২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে সুইফট কোডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের প্রায় ১০১ মিলিয়ন ডলার চুরি করে নেয় দুর্বৃত্তরা। এর মধ্যে ২ কোটি ডলার চলে যায় শ্রীলঙ্কা এবং ৮ কোটি ১০ লাখ ডলার চলে যায় ফিলিপাইনের জুয়ার আসরে। চুরি যাওয়া অর্থের মধ্যে এখন পর্যন্ত ফেরত এসেছে ১ কোটি ৪৫ লাখ ৪০ হাজার ডলার। বাকি ৬ কোটি ৬৪ লাখ ডলার ফেরত পাওয়া যায়নি।

বৈঠকে তারা অপরাধীদের তথ্য প্রদান করতে তারা আশ্বাস দিলেও সেটাও আবার দেশটির আদালতের অনুমতি নিয়ে বাংলাদেশকে দেয়া হবে । তবে এ বিষয়ে দেশটির আরসিবিসি ব্যাংকে ২০ মিলিয়ন ডলার জেরিমানা করা হলেও সে টাকা বাংলাদেশকে প্রদানের বিষয়ে সিদ্ধান্ত হয়নি।

দু’দেশের মধ্যে অভিবাসন, জলবায়ু, কৃষিসহ বেশ কয়েকটি খাতে সহযোগিতা বাড়ানোর বিষয়েও আলোচনা হয়েছে। এছাড়া রোহিঙ্গা ইস্যুতেও দেশটির সমর্থন হাওয় হয় বৈঠকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App